অতিরিক্ত ভাড়া আদায়ের জের তানোরে কোল্ডস্টোজের বন্ধ : বিপাকে ব্যবসায়ীরা

আপডেট: জুন ১১, ২০১৯, ১২:২৯ পূর্বাহ্ণ

তানোর প্রতিনিধি


রাজশাহীর তানোরে সংরক্ষণকারী আলুচাষিদের সঙ্গে দ্বন্দ্বে এএম কোল্ডস্টোরেজ বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। ফলে ক্রয়কৃত আলু নিয়ে বিপাকে পড়েছেন স্থানীয় আলু ব্যবসায়ীরা। গত রোববার সন্ধ্যায় নির্ধারিত মূল্যের চেয়ে অতিরিক্ত ভাড়া নেয়াকে কেন্দ্রের জেরে দ্বন্দ্ব বাধে চাষি ও মালিক পক্ষের মধ্যে।
তাদের এ দ্বন্দ্বের কারণে ক্ষতির মুখে পড়তে বসেছে ক্রয়কৃত ফড়িয়া ব্যবসায়ীরা। তাদের ক্রয়কৃত আলু দুই থেকে একদিনের মধ্যে বিভিন্ন জেলায় বিক্রি করতে না পারলে ব্যাপক ক্ষতির সম্মুখিন হতে হবে বলে তারা দাবি করেন।
গতকাল সোমবার সকালে সরজমিনে গিয়ে এএম কোল্ডস্টোর তালাবন্ধ অবস্থায় দেখা যায়। শুধুমাত্র কয়েকজন স্থানীয় ফড়িয়া আলু ব্যবসায়ী ছাড়া তাদের নিয়োগকৃত কোনো লেবার বা কর্মচারীকেও সেখানে দেখা যায়নি। এসময় ব্যবসায়ীরা তাদের ক্রয়কৃত আলু শেডে ঢালতে না পারায় ক্ষোভপ্রকাশ করেন।
আলু ব্যবসায়ী মেরাজ জানান, আমার দুই গাড়ি আলু চিটাগাং পাঠানোর কথা ছিল আজ। সেই আলুর কিছু দাম চাষিকে গত শুক্রবার দিয়েছি। আজ সোমবার শেডে ঢালবো বলে সেই আলুর গাড়ি পাঠাতে পারলাম না। জানি না কবে এর সমাধান হবে।
এ বিষয়ে এএম কোল্ডস্টোরেজের ম্যানেজার জালাল উদ্দিনের সঙ্গে মুঠোফোনে কথা হলে তিনি জানান, কর্তৃপক্ষের নির্দেশে নয়। তানোর প্রশাসনের নির্দেশে বন্ধ করা হয়েছে। চাষি ও মালিক পক্ষের সমাধানের পর হিমাগার খোলা হবে। এতে ব্যবসায়ীদের ক্ষতি হলেও আমার কিছুই করার নেই।
এ বিষয়ে উপজেলার নির্বাহী অফিসারের দায়িত্ব থাকা সহকারী কমিশনার(ভূমি) আবদুল্লাহ আল মামুন বলেন, কোল্ডস্টোরেজের মালিক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ফজলুর রহমানের সঙ্গে কথা বলেছি। আজ (সোমবার) মধ্যে চাষিদের সঙ্গে বসে সমাধান করতে। যদি সমাধান করতে ব্যর্থ হয়। কিংবা সমাধান না করে তবে ওই হিমাগার মালিকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। কেননা আগে কৃষক তার পর অন্যকিছুÑ বলেন তিনি।
উল্লেখ্য, গত রোববার সন্ধ্যায় স্থানীয় আলুচাষিরা ও এএম কোল্ডস্টোরেজের কর্তৃপক্ষের মধ্যে চলতি বছরে আলু সংরক্ষণের ভাড়া নিয়ে দ্বন্দ্ব বাধে। এর জের ধরে চাষিরা ওই কোল্ডস্টোরেজের ম্যানেজারকে অবরুদ্ধ করে। পরে স্থানীয় পুলিশ প্রশাসন বিষয়টি শান্ত করে। সোমবার বিষয়টি নিয়ে বসে সমাধান করা হবে বলে আলুচাষিদের আশ^াস দিলে তারা বাড়ি ফিরে যায়।

এ বিভাগের অন্যান্য সংবাদ