অতীত হয়ে যাচ্ছে উইন্ডোজ ফোন!

আপডেট: জুলাই ১৩, ২০১৭, ১২:৫১ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


উইন্ডোজ ফোন ৮.১-এ সমর্থন বন্ধ করেছে মাইক্রোসফট। তিন বছর আগে এই অপারেটিং সিস্টেম চালু করে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি। এই অপারেটিং সিস্টেমে সমর্থন বন্ধ করাতে উইন্ডোজ ফোন যুগেরই শেষ দেখছেন অনেকে। এখনও লাখো ফোনে এই ওএস-এ চলছে বলে প্রতিবেদনে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ। অনেকের ধারণা এক বছরেরও বেশি সময় আগে উইন্ডোজ ফোনের বিদায় হয়েছে।
বিশ্লেষণা প্রতিষ্ঠান অ্যাডডুপ্লেক্স-এর হিসাব মতে প্রায় ৮০ শতাংশ উইন্ডোজচালিত ফোন এখনও উইন্ডোজ ফোন ৭, উইন্ডোজ ফোন ৮ বা উইন্ডোজ ফোন ৮.১ অপারেটিং সিস্টেমে চলছে। এবার আনুষ্ঠানিকভাবে এই ডিভাইসগুলোয় আপডেট বন্ধ করেছে মাইক্রোসফট। মাত্র ২০ শতাংশ ডিভাইস সর্বশেষ উইন্ডোজ ১০ মোবাইল ওএস-এ চলছে বলে প্রতিবেদনে বলা হয়।
উইন্ডোজ ফোন ৮ থেকে ৮.১ আপডেট ছিল প্রতিষ্ঠানের বড় আপডেটগুলোর একটি। এতে প্রথম মাইক্রোসফট-এর ভয়েস অ্যাসিস্টেন্ট সেবা যোগ করার পাশাপাশি ইউআই-এ বেশ কিছু পরিবর্তন আনা হয়।
স্মার্টফোনের বাজারে অ্যান্ড্রয়েড ও আইওএস-এর সঙ্গে প্রতিযোগিতায় টিকতে পারেনি উইন্ডোজ। বর্তমান বাজারের ৯৯.৬ শতাংশ স্মার্টফোন চলছে আইওএস এবং অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে। ফলে লুমিয়া ব্র্যান্ডেড স্মার্টফোন তৈরিও বাদ দিয়েছে মাইক্রোসফট। এখন পর্যন্ত উইন্ডোজ ১০ মোবাইল সংস্করণের জন্য আপডেট দিচ্ছে প্রতিষ্ঠানটি। তবে ভবিষ্যতে তারা এতে সমর্থন চালু রাখবে কিনা তা এখনও স্পষ্ট নয়।
উইন্ডোজ ফোন ৮ ডিভাইসে আপডেট এনেছে মাইক্রোসফট। কিন্তু এতে উইন্ডোজ ১০ মোবাইল ক্রিয়েটরস আপডেটের খুব কম ফিচারই যোগ করা হয়েছে। অন্যদিকে পিসির জন্য উইন্ডোজ ১০ ফল ক্রিয়েটরস আপডেটে বড় পরিবর্তন আনতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।-বিডিনিউজ