অনিয়ম-দুর্নীতির প্রতিবাদে সিংড়ায় সিএনজি চালকদের ধর্মঘট অব্যাহত মারপিটে আহত ২

আপডেট: অক্টোবর ২৬, ২০১৬, ১১:৩৯ অপরাহ্ণ

সিংড়া প্রতিনিধি
নাটোরের সিংড়ায় সিএনজি মালিক-চালক সমবায় সমিতির অনিয়ম দুর্নীতির প্রতিবাদে চালকদের ধর্মঘট অব্যাহত রয়েছে। গত সোমবার থেকে চলছে এ ধর্মঘট।
এদিকে কয়েকদিন থেকে অচলাবস্থা নিরসনে এবং অতিরিক্ত চাঁদা আদায় বন্ধের প্রতিবাদে চালকরা উপজেলা নির্বাহী অফিসার ও পৌর মেয়র বরাবর অভিযোগ দিতে গেলে বাসস্ট্যান্ড এলাকায় সমিতির সাধারণ সম্পাদক সেলিম রেজা সেন্টু ও সহসভাপতি রনজুর নেতৃত্বে চালকদের ওপর হামলা চালানো হয়। এ ঘটনায় দুইজন চালক আহত হয়। আহতরা হলেন, উপজেলার চৌগ্রামের আজাহারের ছেলে সবুজ (৩০) ও তেরবাড়িয়া গ্রামের মোবারকের ছেলে (৪৫)। পরে স্থানীয়দের সহযোগিতায় তাদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।
সিএনজি চালকরা জানান, সিংড়া-বামিহাল সড়ক এবং সিংড়া-কালিগঞ্জ সড়কে প্রায় ১২০টি সিএনজি চলাচল করে। প্রতিদিন অন্য এলাকা থেকে প্রায় ৪০-৫০টি সিএনজি আসে। এসব সিএনজি হতে সমিতির উন্নয়নের কথা বলে ৪০ টাকা হারে চাঁদা নেয়া হয়। হিসেবে করলে প্রতিমাসে প্রায় ২ লাখ টাকা আদায় হয়। অথচ সমিতির সাধারণ সম্পাদক সেলিম রেজা সেন্টু ও সহসভাপতি রনজু কোনো প্রকার হিসেব দেয় না। তারা নামমাত্র খরচ দেখিয়ে অর্থ আত্মসাত করে আসছেন।
সিএনজি চালকরা আরো জানান, বিগত দিনে সমিতির টাকা দিয়ে একটি সিএনজি কেনা হয়েছিলো। তা বিক্রিও করা হয়েছে। কিন্তু শ্রমিকরা কেউ জানে না। সমিতির লাখ লাখ টাকা তারা দুইজন আত্মসাত করেছে। এর প্রতিবাদ করতে গেলে হামলা মামলার ভয় দেখায়। সমিতি থেকে শ্রমিকদের কল্যাণে কোন অর্থ ব্যয় করা হয় না।
এ বিষয়ে সমিতির সাধারণ সম্পাদক সেলিম রেজা সেন্টু বলেন, প্রতিদিন ৪০ টাকা নয় বরং ৩০ টাকা আদায় করা হয়। এর মধ্যে ১০ টাকা অফিস খরচ, ১০ টাকা চেইন মাস্টার ও ১০ টাকা পৌরসভার খরচ বাবদ নেয়া হয়।
তবে সমিতির কোষাধ্যক্ষ মোজাম্মেল হক জানান, সমিতির কোনো হিসেব নেই। ব্যাংকে সমিতির নামে কোন টাকা আছে কিনা সেটাও আমার জানা নেই। এগুলো সম্পাদক নিয়ন্ত্রণ করে থাকেন।
এ ব্যাপারে সিংড়া পৌরসভার মেয়র মো. জান্নাতুল ফেরদৌস বলেন, পৌরসভা থেকে পৌর বাসটার্মিনাল ইজারা দেয়া হয়েছে। কিন্তু শ্রমিকদের হয়রানি করা কিংবা তাদের অর্থ আত্মসাত করার জন্য চাঁদা আদায় করা অনৈতিক। আগামীতে এগুলো কঠোরভাবে দমন করা হবে। এজন্য সকলের সহযোগিতা দরকার।

এ বিভাগের অন্যান্য সংবাদ