অবৈধভাবে অবস্থানরতদের অবিলম্বে হল ত্যাগের নির্দেশ

আপডেট: অক্টোবর ১৪, ২০১৯, ১২:৫৬ পূর্বাহ্ণ

রাবি প্রতিবেদক


শিক্ষার্থীদের সার্বিক নিরাপত্তার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনার প্রেক্ষিতে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) প্রশাসনের সঙ্গে হল প্রাধ্যাক্ষদের এক জরুরী সভা অনুষ্ঠিত হয়। সভায় অবৈধভাবে অবস্থানরতদের অবিলম্বে হল ত্যাগের নির্দেশসহ ছয়টি সিদ্ধান্ত গৃহীত হয়। গতকাল রোববার হল প্রাধ্যক্ষ পরিষদের আহ্বায়ক অধ্যাপক রেজাউল করিম বকসী দৈনিক সোনার দেশকে এ তথ্য নিশ্চিত করেন।
অধ্যাপক রেজাউল করিম বকসী বলেন, ‘হলের সার্বিক নিরাপত্তার কথা ভেবে আমরা প্রাধ্যক্ষ পরিষদ কয়েকটি সিদ্ধন্তে উপনিত হয়েছি। এ ক্ষেত্রে কোন শিক্ষার্থীর স্নাতকোত্তর পরীক্ষা শেষ হবার পনের দিনের মাথায় তাকে হল ত্যাগ করতে হবে। কোন শিক্ষার্থী যদি হল ত্যাগ করতে বিলম্ব করে তাহলে তার বিরুদ্ধে আইনত ব্যবস্থা নেয়া হবে।
‘প্রশাননের গৃহীত অন্যান্য সিদ্ধান্তগুলো হলো- শুধুমাত্র আবাসিক শিক্ষার্থী হলে অবস্থান করবে, কোন অছাত্র, পাশ করা ছাত্র, অন্য হলের ছাত্র অনাবাসিক ছাত্র কোন ক্রমেই হলে অবস্থান করতে পারবে না, হলে বৈধ আবাসিক শিক্ষার্থীর অবস্থান নিশ্চিত করতে এবং অবৈধ অবস্থানরতদের চিহ্নিত ও বিতারিত করতে যে কোন সময় আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনি তল্লাশি করবে, তল্লাশিকালে অবৈধ অবস্থানরত কাউকে পাওয়া গেলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে, স্নাতকোত্তর পরীক্ষা শেষ হবার পনের দিনের মধ্যে আবাসিক শিক্ষার্থীকে হল ত্যাগ করতে হবে, র‌্যাগিং এর মত সামাজিক ব্যধির বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের ও হল প্রশাসন কঠোর অবস্থান বজায় রাখবে, র‌্যাগিং এর অভিযোগ পাওয়া গেলে সংশ্লিষ্ট শিক্ষার্থীর ছাত্রত্ব বাতিলসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, ‘হল প্রাধ্যক্ষ পরিষদ যে সিদ্ধান্ত নিয়েছে আমি সেই সিদ্ধান্তে সম্পূর্ণভাবে সহমত পোষন করছি। প্রাধ্যক্ষদের এই সকল সিদ্ধান্ত বাস্তবায়নের ক্ষেত্রে প্রক্টরিয়াল বডির যদি কোন সহযোগীতার প্রয়োজন হলে আমরা সহযোগীতার জন্য প্রস্তুত’।

এ বিভাগের অন্যান্য সংবাদ