অর্ধেকে নামল ডিএসই থেকে রাজস্ব আদায়

আপডেট: সেপ্টেম্বর ২, ২০১৯, ১২:৩৫ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


দেশের শেয়ারবাজারে মন্দাভাব থাকায় আগস্টে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে সরকারের রাজস্ব আদায় আগের মাসের তুলনায় অর্ধেকের নিচে নেমেছে।
জুলাই মাসের তুলনায় আগস্টে ডিএসই থেকে সরকারের রাজস্ব আদায় কমেছে ১১ কোটি ১৬ লাখ টাকা। ডিএসইর হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।
ডিএসইর দুই খাত থেকে রাজস্ব সংগ্রহ করা হয়। এর মধ্যে ডিএসইর সদস্য বা ব্রোকারেজ হাউসগুলো থেকে এবং উদ্যোক্তা-পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারহোল্ডারদের শেয়ার বিক্রি থেকে রাজস্ব আদায় হয়।
১৯৮৪ সালের ট্যাক্স অর্ডিন্যান্সের ৫ বিবিবি ধারা অনুযায়ী ট্রেকহোল্ডার বা সদস্যদের কাছ থেকে রাজস্ব আদায় করে ডিএসই। আর ৫৩এম ধারা অনুযায়ী উদ্যোক্তা-পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারহোল্ডারদের শেয়ার লেনদেন থেকে রাজস্ব আদায় করা হয়।
আগস্টে ডিএসইর মাধ্যমে সরকারের রাজস্ব আদায় হয়েছে আট কোটি ৩৩ লাখ টাকা। জুলাইয়ে এর পরিমাণ ছিল ১৯ কোটি ৪৯ লাখ টাকা। সুতারাং আগস্টে রাজস্ব কমেছে ১১ কোটি ১৬ লাখ টাকা।
আগস্টে ডিএসইর সদস্য প্রতিষ্ঠান থেকে সরকারের রাজস্ব আয় হয়েছে সাত কোটি ৪০ লাখ টাকা। জুলাইয়ে এর পরিমাণ ছিল ৮ কোটি ৯৫ লাখ টাকা। সেই হিসাবে এ খাত থেকে আগস্টে রাজস্ব আদায় কমেছে ১ কোটি ৫৫ লাখ টাকা।
অপরদিকে উদ্যোক্তা-পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারধারীদের কাছ থেকে আগস্টে রাজস্ব আদায় হয়েছে ৯৩ লাখ টাকা। জুলাইয়ে এ খাতে রাজস্বের পরিমাণ ছিল ১০ কোটি ৫৫ লাখ টাকা। অর্থাৎ আগস্টে ডিএসইর উদ্যোক্তা-পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারধারীদের কাছ থেকে রাজস্ব আদায় কমেছে ৯ কোটি ৬২ লাখ টাকা।