অস্কারের প্রাথমিক তালিকায় আবারো ওয়াহিদ

আপডেট: ডিসেম্বর ৬, ২০১৭, ১২:২৪ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


গত বছর অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস (অস্কার) মনোনয়নের একেবারে শর্ট লিস্টে (সেরা ৫ ছবির তালিকা) ছিলেন বাংলাদেশি অ্যানিমেটর ওয়াহিদ ইবনে রেজা। যদিও শেষ পর্যন্ত সেরাদের সেরা হতে পারেন নি তিনি।
এবারও তিনি আছেন অস্কারের তালিকায়! ৯০তম অস্কারের প্রাথমিক ২০টি ছবির মনোনয়নে আছে তার ছবি ‘গার্ডিয়ান্স অব দ্য গ্যালাক্সি: ভলিউম টু’। এতে তিনি ভিএফএক্স নিয়ে কাজ করেছেন। বিষয়টি জানালেন ওয়াহিদ নিজেই।
তার ভাষ্য, ‘গত বছর (২০১৬) এই সময়ের দিকে একটা মজার ব্যাপার হয়। অস্কার পুরস্কারের ভিএফএক্স ক্যাটাগরির প্রথম তালিকায় যে ২০টি সিনেমার নাম আসে, দেখা যায় আমি তার মধ্যে ৩টি সিনেমায় কাজ করেছি! সব শেষে যখন নমিনেশনের পাঁচটি সিনেমার তালিকা বের হয়, সেখানেও একটি সিনেমায় কাজ করি। এবার প্রথম ২০টা সিনেমার তালিকায় মাত্র একটাতে কাজ করেছি। দেখা যাক চূড়ান্ত সময়ে কী হয়।’ ওয়াহিদ ইবনে রেজাকে হলিউডের সুপারহিরোদের পেছনের কারিগর (ভিজ্যুয়াল ইফেক্টস) বলা হয়। চলচ্চিত্রের মাধ্যমে দেশের বাইরে নিজেকে উজ্জ্বলভাবে মেলে ধরেছেন এই মাধ্যমে।
তিনি এখন আছেন হলিউডের বিখ্যাত প্রযোজনা প্রতিষ্ঠান সনি পিকচার্স ইমেজওয়ার্কস-এর অ্যাসোসিয়েট প্রোডাকশন ম্যানেজার হিসেবে।
ওয়াহিদ ‘ব্যাটম্যান ভার্সেস সুপারম্যান: ডন অব জাস্টিস’ ছবির প্রজেক্ট কো-অর্ডিনেটর ছিলেন। ‘ক্যাপ্টেন আমেরিকা: সিভিল ওয়ার’ ও ‘ডক্টর স্ট্রেঞ্জ’ ছবির ভিজ্যুয়াল টিমেও কাজ করেছেন। এইচবিও চ্যানেলের সিরিজ ‘গেম অব থ্রোনস’, হলিউডের ‘ফিউরিয়াস সেভেন’, ‘ফিফটি শেডস অব গ্রে’ ও ‘নাইট অ্যাট দ্য মিউজিয়াম: সিক্রেট অব দ্য টম্ব’ ছবির ভিজ্যুয়াল ইফেক্টস টিমেও ছিলেন তিনি।
ভিজ্যুয়াল ইফেক্টসে ওয়াহিদের কাজ করা মুভি ‘ডক্টর স্ট্রেইঞ্জ’ ছবি ২০১৭ সালে অস্কারে নমিনেশন পেয়েছিলেন।-বাংলা ট্রিবিউন