অস্ট্রেলিয়ার নতুন কোচ ল্যাঙ্গার

আপডেট: মে ৪, ২০১৮, ১১:৫৭ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


ড্যারেন লেম্যানের সম্ভাব্য উত্তরসূরি হিসেবে তার নামই উচ্চারিত হয়েছে জোরেসোরে। এবার আনুষ্ঠানিক ঘোষণাও হয়ে গেল। অস্ট্রেলিয়া জাতীয় ক্রিকেট দলের নতুন কোচ জাস্টিন ল্যাঙ্গার। সাবেক ওপেনার দায়িত্ব পেয়েছেন চার বছরের জন্য।
অস্ট্রেলিয়ার ভবিষ্যৎ কোচ হিসেবে ল্যাঙ্গারকে ভাবা হচ্ছিলো অনেক দিন থেকেই। সেভাবেই তাকে গড়ে তোলা হচ্ছিল। নানা সময়ে লেম্যানের বিশ্রামে ভারপ্রাপ্ত কোচের কাজ চালিয়েছেন। এর আগে সাবেক দুই অস্ট্রেলিয়া কোচ টিম নিলসন ও মিকি আর্থারের সময় ছিলেন সহকারী। লেম্যানের মেয়াদ শেষে ল্যাঙ্গারের দায়িত্ব পাওয়াটা এক রকম নিশ্চিতই ছিল। কিন্তু বল টেম্পারিং বিতর্ক আর লেম্যানের নাটকীয় পদত্যাগে দায়িত্ব পেলেন সম্ভাব্য সময়ের আগেই।
অস্ট্রেলিয়ার হয়ে দারুণ সফল টেস্ট ক্যারিয়ার ছিল ল্যাঙ্গারের। ছিলেন স্টিভ ওয়াহ ও রিকি পন্টিংয়ের সেই সর্বজয়ী দলের গুরুত্বপূর্ণ অংশ। ওয়ানডে মাত্র ৮টি খেলতে পারলেও এক যুগের বেশি টেস্ট ক্যারিয়ারে খেলেছেন ১০৫ টেস্ট।
ক্যারিয়ারের প্রথম ভাগে খেলেছেন তিন নম্বরে। সেখানেও খারাপ করেননি। তবে তার ক্যারিয়ারের মোড় বদলে যায় ২০০১-০২ ওপেনিংয়ে নামার পর থেকে। ম্যাথু হেইডেনের সঙ্গে মিলে গড়েছিলেন ক্রিকেট ইতিহাসের অন্যতম সফল ও সমীহ জাগানিয়া ওপেনিং জুটি। ২৩ সেঞ্চুরিতে ল্যাঙ্গার করেছিলেন ৭ হাজার ৬৯৬ রান।
২০০৬-০৭ অ্যাশেজ দিয়ে ক্যারিয়ার শেষের পর নতুন অধ্যায় শুরু করেন কোচ হিসেবে। নানা সময়ে জাতীয় দলের সহকারী ও ব্যাটিং কোচের দায়িত্ব পালন করেছেন। ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া ও পার্থ স্কর্চার্সের হয়ে ছিলেন দারুণ সফল। তুমুল প্রতিন্দ্বন্দ্বিতাপূর্ণ বিগ ব্যাশে পার্থকে শিরোপা এনে দিয়েছেন তিন বার। তার কোচিংয়ে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া থেকে জাতীয় দলে উঠে এসেছে অনেকে।
৪৭ বছর বয়সি ল্যাঙ্গারের প্রথম অভিযান আগামী মাসে ইংল্যান্ডে ওয়ানডে সিরিজ। তার চার বছরের মেয়াদে দুটি অ্যাশেজ, একটি ওয়ানডে বিশ্বকাপ ও দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ পাচ্ছে অস্ট্রেলিয়া।