অস্বাভাবিক জোয়ারে ফের তলিয়েছে ভেনিস

আপডেট: নভেম্বর ১৯, ২০১৯, ১২:৪২ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


ডুবে যাওয়া সেন্ট মার্কস স্কয়ারে পর্যটকরা। ছবি-রয়টার্স

চলতি সপ্তাহে বারবার বন্যার কবলে পড়া ভেনিস আবারও অস্বাভাবিক উঁচু জোয়ারের পানিতে তলিয়ে গেছে।
রোববারের জোয়ারের পানি ১৫০ সেন্টিমিটার (৪ দশমিক ৯ ফুট) পর্যন্ত উঠেছিল বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।
১৮৭২ সালে থেকে দাপ্তরিকভাবে জোয়ার সংক্রান্ত তথ্য-উপাত্তের রেকর্ড রাখা শুরু হওয়ার পর থেকে এ সপ্তাহেই সবচেয়ে বেশিবার জোয়ারের পানিতে ডুবেছে শহরটি।
রোববার জোয়ারের পানি ১৬০ সেন্টিমিটার উচ্চতা পর্যন্ত উঠে যেতে পারে বলে শহরটির জোয়ার পূর্বাভাস কেন্দ্র সতর্ক করেছিল। পরে ১২১০ জিএমটিতে পূর্ণ জোয়ারের সময় পানির উচ্চতা প্রায় এর কাছাকাছি পৌঁছে গিয়েছিল।
অস্বাভাবিক জোয়ারে শহরের সেন্ট মার্কস স্কয়ার তলিয়ে যায়। জরুরি এই পরিস্থিতি মোকাবিলায় কয়েকশ স্বেচ্ছাসেবক শহরের বাসিন্দাদের সাহায্য করেন।
ভেনিসের খাল, ঐতিহাসিক স্থাপত্য ও শিল্পকলার জন্য বিশ্বজুড়ে পর্যটকদের কাছে নগরীটি দারুণ জনপ্রিয়। গত মঙ্গলবার নগরীটি ১৮৭ সেন্টিমিটার (৬ দশমিক ১৪ ফুট) উঁচু জোয়ারের পানিতে তলিয়ে গিয়েছিল। এর আগে ১৯৬৬ সালে জোয়ারের পানি সর্বোচ্চ ১ দশমিক ৯৪ মিটার পর্যন্ত উঠেছিল।
স্বাভাবিক পরিস্থিতিতে ৮০-৯০ সেন্টিমিটার জোয়ারকেই উঁচু জোয়ার হিসেবে দেখা হয়, নগরীটির পক্ষে যা মোকাবিলা করা সম্ভব। কিন্তু গত সোমবার থেকে এ পর্যন্ত ১৪০ সেন্টিমিটারের উপরে চারটি জোয়ার তলিয়েছে শহরটি।
নগরীর মেয়র লুইজি ব্রুইনিয়ারো ভাষ্য অনুযায়ী, মঙ্গলবার থেকে এ পর্যন্ত বন্যায় প্রায় এক বিলিয়ন ইউরোর মতো ক্ষয়ক্ষতি হয়েছে।
তথ্যসূত্র: বিডিনিউজ