অ্যাপল আনছে ‘এআর’ হেডসেট

আপডেট: নভেম্বর ১৪, ২০১৯, ১২:৫৭ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


অ্যাপল ২০২২ সালের মধ্যে তাদের আগমেন্টেড রিয়েলিটি (এআর) হেডসেট বাজারে আনার পরিকল্পনা করছে। এরই ধারাবাহিকতায় ২০২৩ সালের মধ্যে আনতে যাচ্ছে এআর গ্লাস। এমনটাই বলছে সংবাদ মাধ্যম দ্য ইনফরমেশন।
অ্যাপল কর্তৃক আগেমন্টেড রিয়েলিটির জগতে প্রবেশের গুজব অনেক দিন ধরেই চলে আসছে। সংবাদ মাধ্যম ভার্জ জনায়, টেক জগতের অনেকেই মনে করছেন মোবাইলের পরে এআর আর ভিআর গ্লাস প্রযুক্তির একটি বড় প্ল্যাটফর্ম হয়ে দাঁড়াবে। কিন্তু অ্যাপল ঠিক কবে প্রবেশ করতে পারে তা ঠিক বোঝা যাচ্ছিল না। কয়েকজন বিশ্লেষক, ২০২০ সালে আসতে পারে বলে মনে করছিলেন।
দ্য ইনফরমেশন বলছে, ডিভাইসটির কোডনেম এন৩০১। ডিভাইসটির সঙ্গে ওকুলাস কোয়েস্ট ভিআরের বেশ মিল রয়েছে। ওকুলাস কোয়েস্ট বাজারে এসেছে এ বছরের মে মাসে।
অ্যাপলের পরিকল্পনা অনুযায়ী তার বৃহৎ আকৃতির হেডসেটটি তৈরি করার পর ছোট সাইজের এক জোড়া এআর গ্লাস বের করবে। হেডসেটের ব্যতিক্রম হিসেবে এই গ্লাসটি মূলত দীর্ঘ সময় পরে থাকার জন্য তৈরি করা।
এদিকে সংবাদ মাধ্যম ভার্জ বলছে, অ্যাপলও এক ধরনের লেন্স নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করছে যেটা কাজ করার সময় অন্ধকার হয়ে যাবে। এতে অন্যরা যেন বুঝতে পারে গ্লাস পরিহিত ব্যক্তি কোনও কাজ করছে।