অ্যালুমিনিয়াম অ্যান্ড এনামেল শিল্প : শ্রমিকের নিম্নতম মোট মজুরি ৮৭০০ টাকা

আপডেট: অক্টোবর ১, ২০১৮, ১২:২৫ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


অ্যালুমিনিয়াম অ্যান্ড এনামেল শিল্প শ্রমিকদের মাসিক ন্যূনতম মোট মজুরি ৮ হাজার ৭০০ টাকা নির্ধারণ হয়েছে। ২৪ সেপ্টেম্বর প্রজ্ঞাপন আকারে নতুন মজুরি কাঠামো নির্ধারণ করে দেয় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়।
এ খাতের শ্রমিকদের জন্য নতুন মজুরি কাঠামো গঠনের লক্ষ্যে ২০১৭ সালের ১৬ নভেম্বর মজুরি বোর্ড ঘোষণা করে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। ওই বোর্ডে মালিক প্রতিনিধি ছিলেন অ্যালুমিনিয়াম ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ওবাইদুর রহমান এবং শ্রমিকপক্ষে প্রতিনিধিত্ব করেন মুরাদপুর মির্জাপুর অ্যালুমিনিয়াম কারখানা শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি মো. মীর হোসেন। বোর্ড বিভিন্ন বিষয় পর্যালোচনা শেষে প্রায় ১০ মাস পর ২০ সেপ্টেম্বর নতুন মজুরি কাঠামো চূড়ান্ত করে।
অ্যালুমিনিয়াম অ্যান্ড এনামেল শিল্পের মজুরি কাঠামোর পর্যালোচনা সর্বশেষ হয় ২০১২ সালে। ওই সময় নিম্নতম মোট মজুরির মাসিক হার ৪ হাজার ৩৫০ টাকা নির্ধারণ করা হয়েছিল। আর নতুন কাঠামোয় তা ৮ হাজার ৭০০ টাকায় উন্নীত করা হয়েছে। সে হিসাবে মজুরি বেড়েছে শতভাগ।
নতুন কাঠামো অনুযায়ী পৃথক দুটি বিভাগে শ্রমিকদের মজুরি কাঠামো নির্ধারণ করা হয়। একটি হলো অ্যালুমিনিয়াম বিভাগ, অন্যটি হলো এনামেল বিভাগ। এনামেল বিভাগে গ্রেড রয়েছে পাঁচটি। এর মধ্যে আছে উচ্চতর দক্ষ, দক্ষ-১, দক্ষ-২, আধা-দক্ষ ও অদক্ষ। এছাড়া শিক্ষানবিশ শ্রমিকের জন্যও মজুরি ঘোষণা করা হয়েছে।
এ খাতে শিক্ষানবিশকালে শ্রমিক পাবেন মাসিক সাকল্যে ৫ হাজার টাকা। অদক্ষ গ্রেডের কর্মী অর্থাৎ সব হেলপার ও সাধারণ শ্রমিক পাবেন মাসিক মোট ৮ হাজার ৭০০ টাকা মজুরি। এর মধ্যে মূল মজুরি ৫ হাজার, বাড়ি ভাড়া ২ হাজার ৫০০, চিকিৎসা ভাতা ৮০০ ও যাতায়াত ভাতা ৪০০ টাকা। আধা দক্ষ গ্রেডে সহকারী ফিটার থেকে শুরু করে পিকলিং মিস্ত্রি পর্যন্ত মোট ১৪ পদের শ্রমিক রয়েছেন। এ গ্রেডের শ্রমিকদের মোট মজুরি ৯ হাজার ৮২৫ টাকা। এর মধ্যে মূল মজুরি ৫ হাজার ৭৫০, বাড়ি ভাড়া ২ হাজার ৮৭৫, চিকিৎসা ভাতা ৮০০ ও যাতায়াত ভাতা ৪০০ টাকা।
দক্ষ-২ গ্রেডে শ্রমিক রয়েছেন মোট ৬ পদের। রোলিং ম্যান থেকে প্রেস ম্যান পদের এ শ্রমিকদের মোট মজুরি ১১ হাজার ১৩০ টাকা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে মূল মজুরি ৬ হাজার ৬২০, বাড়ি ভাড়া ৩ হাজার ৩১০, চিকিৎসা ভাতা ৮০০ এবং যাতায়াত ভাতা ৪০০ টাকা।
দক্ষ-১ গ্রেডে শ্রমিক রয়েছেন মোট ১৩ পদের। লেদারম্যান বা টার্নান থেকে জুনিয়র কেমিস্ট পদের এ শ্রমিকদের মোট মজুরি ১২ হাজার ৯০০ টাকা। এর মধ্যে মূল মজুরি ৭ হাজার ৮০০, বাড়ি ভাড়া ৩ হাজার ৯০০, চিকিৎসা ৮০০ ও যাতায়াত ভাতা ৪০০ টাকা।
উচ্চতর গ্রেডে ফোরম্যান, কেমিস্ট এবং ইলেকট্রিক সুপারভাইজার পদের এ শ্রমিকদের মাসিক মোট মজুরি ১৫ হাজার ৯০০ টাকা। এর মধ্যে মূল মজুরি ৭ হাজার ৮০০, বাড়ি ভাড়া ৩ হাজার ৯০০, চিকিৎসা ৮০০ এবং যাতায়াত ভাতা ৪০০ টাকা।
এদিকে অ্যালুমিনিয়াম বিভাগেও গ্রেড রয়েছে মোট পাঁচটি। এ বিভাগে সর্বনিম্ন গ্রেডের মজুরির হার ৮ হাজার ৭০০ এবং সর্বোচ্চ গ্রেডে মাসিক মোট মজুরির হার ১৫ হাজার ৯০০।
জানতে চাইলে অ্যালুমিনিয়াম ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ওবাইদুর রহমান বণিক বার্তাকে বলেন, দীর্ঘ আলোচনা, পর্যালোচনা এবং সরেজমিনে শিল্প-কারখানা পরিদর্শন শেষে নতুন কাঠামো নির্ধারণ করা হয়েছে। খাতসংশ্লিষ্টদের সঙ্গে আলোচনার মাধ্যমেই এ কাঠামো চূড়ান্ত করা হয়েছে। এ নিয়ে কোনো ধরনের মতপার্থক্যের কোনো সুযোগ নেই।
তিনি জানান, অ্যালুমিনিয়াম অ্যান্ড এনামেল শিল্পের মোট কারখানার সংখ্যা ছোট-বড় মিলিয়ে দুই শতাধিক। আর শ্রমঘন এ খাতে শ্রমিক সংখ্যা প্রায় ৬০ হাজার। তথ্যসূত্র: বণিক বার্তা