আজহারের ব্যাট কিনলো ভারতের এক ক্রিকেট জাদুঘর

সোনার দেশ ডেস্ক


সাকিব আল হাসানের ঐতিহাসিক ব্যাট নিলাম থেকে কিনতে চেয়েছিল ভারতের এক ক্রিকেট জাদুঘর। কিন্তু পারেনি। তবে পাকিস্তানের টেস্ট অধিনায়ক আজহার আলীর ক্রিকেট স্মারক নিলাম থেকে কিনতে পেরেছে ‘ব্লেডস অব গ্লোরি’ নামের এই ক্রিকেট জাদুঘর।
অবশ্য সাকিব ও আজহারের এই নিলামের যোগসূত্র একই। করোনা মোকাবিলায় দুজনেই অসহায়দের সাহায্য করতে এগিয়ে এসেছেন। তাই ক্রিকেট স্মারক নিলামে তুলে সেই অর্থ দান করবেন করোনা যুদ্ধে।
সামাজিক যোগাযোগের মাধ্যমেই আজহার নিলামে তুলেছিলেন তার ব্যাট ও জার্সি। এখান থেকে শুধু ব্যাট-ই কিনেছে পুনের ওই জাদুঘর। আর তা বিক্রি হয়েছে ১০ লাখ পাকিস্তানি রুপিতে। এর ভিত্তিমূল্যও ছিল তাই। নিলাম থেকে ব্যাট ও জার্সি মিলে পাওয়া গেছে ২১ লাখ রুপি।
নিলামে উঠানো আজহারের দুটি স্মারকই ঐতিহাসিক। এই ব্যাট দিয়েই দিবা-রাত্রির টেস্টে প্রথমবারের মতো ট্রিপল সেঞ্চুরির কীর্তি গড়েছেন আজহার। ২০১৬ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এই ব্যাট দিয়ে তিনি করেন ৩০২ রান। আবার ২০১৭ সালে চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে যে জার্সিটি তিনি গায়ে দিয়েছিলেন। সেই জার্সিটি-ই এই নিলামে তুলেছেন। দুটি স্মারকেই সই আছে সতীর্থদের।
জার্সিটি অবশ্য কিছুটা বেশি দামেই বিক্রি হয়েছে। পাকিস্তানের এক ক্যালিফোর্নিয়া প্রবাসী জার্সিটি কিনে নেন ১১ লাখ রুপিতে। এছাড়া মহৎ এই কাজের জন্য বাড়তি ১ লাখ রুপি দান করেন নিউজার্সির আরেক পাকিস্তানি প্রবাসী।