আজ থেকে বাজেট অধিবেশন

আপডেট: জুন ৫, ২০১৮, ১:৪৯ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


গতবার সংসদে বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এবার নিজের ১২তম বাজেট পেশ করবেন তিনি। এ ছাড়া টানা ১০ বার বাজেট পেশ করার রেকর্ডও গড়তে যাচ্ছেন মুহিত।
সংসদের বাজেট অধিবেশন আজ মঙ্গলবার (৫ জুন) শুরু হবে। চলমান সংসদের ২১তম এ অধিবেশন শুরু হবে বেলা ১১টায়। ৭ জুন বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় ২০১৮-১৯ সালের বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ২৮ জুন বৃহস্পতিবার বাজেট পাস হতে পারে। এবার প্রায় ৪ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী।
রোজার মাসে প্রতিদিন বেলা ১১টায় অধিবেশন বসতে পারে বলে সংসদের কর্মকর্তারা জানিয়েছেন। তারা জানান, ঈদের ছুটির পর বাজেট পাসের আগ পর্যন্ত দুই বেলা অধিবেশন বসবে। এই সরকারের মেয়াদ আছে মাত্র ছয় মাস। তাই এই অধিবেশন কতদিন চলবে তা কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে সিদ্ধান্ত হবে। মঙ্গলবার সকাল ১০টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এই বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিত থাকার কথা রয়েছে। এই বৈঠকের কার্যপত্রে ২৮ জুন বাজেট বাজেট পাস হওয়ার কথা উল্লেখ রয়েছে। তবে বৈঠকে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।
সোমবার পর্যন্ত প্রাপ্ত নোটিশ অনুযায়ী এই অধিবেশেনে পাসের অপেক্ষায় রয়েছে- চারটি বিল, কমিটিতে পরীক্ষাধীন সাতটি ও উত্থাপনের অপেক্ষায় ছয়টি বিল রয়েছে।
সংসদ সূত্র জানায়, চলমান সংসদের কোনো এমপির মৃত্যু হলে অধিবেশনে শোক প্রস্তাব গ্রহণের পর রেওয়াজ অনুযায়ী দিনের জন্য বৈঠক মুলতবি করা হয়। জাতীয় পার্টির জ্যেষ্ঠ সংসদ সদস্য কুড়িগ্রামের এ কে এম মাঈদুল ইসলাম গত ১০ মে মারা যান। এ জন্য মঙ্গলবার অধিবেশন শুরু হওয়ার পর তার জন্য শোক প্রস্তাব উপস্থাপন করবেন স্পিকার। পরে সেই প্রস্তাবের ওপর রেওয়াজ অনুযায়ী আলোচনা করবেন সংসদ সদস্যরা। এরপর স্পিকার অধিবেশন মুলতবি করবেন।
এদিকে আসন্ন বাজেট সম্পর্কে জানতে ও সংসদে এ নিয়ে আলোচনায় সহযোগিতা দিতে এমপিদের জন্য জাতীয় সংসদে চালু হচ্ছে বাজেট ইনফরমেশন হেল্প ডেস্ক। আজ সোমবার (৪ জুন) থেকে চালু হলেও মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করা হবে।
এর আগের ২০তম অধিবেশন ৮ এপ্রিল শুরু হয়ে ১২ এপ্রিল শেষ হয়। সংবিধান অনুযায়ী একটি অধিবেশন শেষ হওয়ার পর ৬০ দিনের মধ্যে আরেকটি অধিবেশন আহ্বানের বাধ্যবাধকতা রয়েছে।
তথ্যসূত্র: জাগোনিউজ