আজ বিশ্ব মান দিবস

আপডেট: অক্টোবর ১৪, ২০১৯, ১২:৫৬ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


আজ ৫০তম বিশ্ব মান দিবস। এবারে দিবসটির প্রতিপাদ্য হলোÑ ‘ভিডিও মান বৈশ্বিক সম্প্রীতির বন্ধন’। পণ্য এবং সেবার মানের বিষয়ে সচেতনতা তৈরিতে প্রতি বছর বিশ্বব্যাপী এ দিবসটি পালিত হয়ে থাকে। ১৯৪৬ সালের ১৪ অক্টোবর লন্ডনে বিশ্বের ২৫টি দেশের প্রতিনিধিরা বিশ্বব্যাপী পণ্য-সেবার মান বজায় রাখার জন্য একটি আন্তর্জাতিকভাবে স্বীকৃত মান নির্ধারক সংস্থার বিষয়ে ঐকমত্য পোষণ করেন। এর পরের বছর থেকে তাদের কার্যক্রম শুরু হয়।
মূলত ওই দিনটিকে স্মরণীয় করে রাখতেই ১৯৭০ সাল থেকে ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড অর্গানাইজেশনের (আইএসও) উদ্যোগে বৈশ্বিকভাবে এ দিবস পালন করা হচ্ছে। প্রতি বছরই দিবসের প্রতিপাদ্য বিষয় চলমান বিষয়াদিকে ঘিরে নির্ধারণ করা হয়।
বিশ্ব মান দিবসের কর্মসূচি
দিবসটি উপলক্ষে আজ সোমবার সকাল ১১টায় নগরীর ‘স্টার হোটেল এর সম্মেলন কক্ষে’ এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে।
সভায় বিএসটিআই বিভাগীয় পরিচালক খলিলুর রহমনের সভাপতিত্বে প্রধান অতিথি থাকবেন রাজশাহী বিভাগীয় কমিশনার , বিশেষ অতিথি থাকবেন রাজশাহী জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপ পরিচালক (উপ সচিব) সৈয়দ মোস্তাক হাসান, রাজশাহী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্টির সভাপতি মনিরুজ্জামান, রুয়েট ডিপার্টমেন্ট অব ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং প্রফেসর ড. ইঞ্জিয়ার এসএম আব্দুর রাজ্জাক।
দিবসটি উদ্যাপন উপলক্ষে বিএসটিআই, রাজশাহী এর উদ্যোগে নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে বিশ্ব মান দিবসের স্লোগান সংবলিত ব্যানার ও পোস্টার টানানো হয়েছে। এছাড়াও বিকাল ৫:১০ মি. বাংলাদেশ বেতার, রাজশাহী কেন্দ্র হতে প্রতিপাদ্য বিষয়ে কথিকা প্রচারিত হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ