আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে বাংলাদেশ

আপডেট: ডিসেম্বর ৭, ২০১৭, ১২:২৪ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


আগামী ৩-১২ ডিসেম্বর ২০১৭, নেদারল্যান্ডসে বসবে আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (আইজেএসও)-এর ১৪তম আসর। অনূর্ধ্ব-১৬ বছর বয়সিদের মেধার এ লড়াইয়ে বিশ্বের ৫০টি দেশের শিক্ষার্থীরা অংশগ্রহণ করবে।
বিজ্ঞান মেধার এ বিশ্বমঞ্চে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করবে ছয় শিক্ষার্থী। তারা হলো- নটর ডেম কলেজের এ কে এম সাদমান মাহমুদ, উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজের আহমেদ নাফিস ফারহান, রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুলের রুবায়াত জালাল, বরিশাল জিলা স্কুলের ইমতিয়াজ তানভীর রাহিম, নারায়ণগঞ্জ আইডিয়াল স্কুলের মুয়াম্বার সারোয়ার নিবিড় এবং মতিঝিল আইডিয়াল স্কুলের আবসার খান সিয়াম। গত২ ডিসেম্বর, নেদারল্যান্ডসের উদ্দেশে রওনা দিয়েছে বাংলাদেশ দল।
বাংলাদেশ দলের সদস্যদের সবার সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার জন্য গত ১ ডিসেম্বর বিকেলে সোনারগাঁও হোটেলের চিত্রা কক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সভাপতি ও বিশিষ্ট লেখক মুহম্মদ জাফর ইকবাল সবার সঙ্গে বাংলাদেশ দলের সদস্য ছয় শিক্ষার্থীকে পরিচয় করিয়ে দেন।
তিনি জানান, আইজেএসও-তে আমরা প্রথম দল পাঠাই ২০১৫ সালে। সে বছর বাংলাদেশ দলের সদস্য ফারহান রওনক প্রথম বছরেই একটি ব্রোঞ্জ পদক অর্জনের গৌরব লাভ করে। এরই ধারাবাহিকতায় ২০১৬ সালেও আমরা ছয় সদস্যের পূর্ণাঙ্গ দল পাঠাই। এদের মধ্যে তিনজন রৌপ্য পদক এবং তিনজন ব্রোঞ্জ পদক অর্জন করে। এরই ধারাবাহিকতায় আমরা এবারও আইজেএসও-তে বাংলাদেশ দল পাঠাচ্ছি।
সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের (বিএফএফ) ট্রাস্টি বিশিষ্ট বিজ্ঞানী রেজাউর রহমান, পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেডের উপব্যবস্থাপনা পরিচালক কাজী তউহীদ উল আলম, বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সহসভাপতি মুনির হাসান, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী প্রমুখ।
সংবাদ সম্মেলনে জানানো হয়, ছয় সদস্যের বাংলাদেশ দলের এ বাছাইপর্ব শুরু হয় জুলাই মাসের শেষ সপ্তাহে আঞ্চলিক পর্বের মধ্য দিয়ে। ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, বরিশাল, সিলেট, ময়মনসিংহ, দিনাজপুর ও লক্ষ্মীপুর- এই নয়টি জেলায় অনুষ্ঠিত হয় আঞ্চলিক বাছাইপর্ব। এছাড়া অনলাইনে অনুষ্ঠিত হয় একটি ই-অলিম্পিয়াড। আঞ্চলিক পর্বে অংশ নেয় প্রায় সাড়ে পাঁচ হাজার শিক্ষার্থী। এদের মধ্য হতে বাছাই করা ৪৮১ জন শিক্ষার্থী অংশ নেয় জাতীয় জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে। ১২ আগস্ট শনিবার জাতীয় এ অলিম্পিয়াড অনুষ্ঠিত হয় ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকে। জাতীয় পর্বে বিজয়ী হয় ৫২ জন। জাতীয় পর্বের বাছাইকৃতদের নিয়ে ১৭-২০ আগস্ট চার দিনব্যাপী ইউনিভার্সিটি অব লিবারেল আর্টসে আয়োজন করা হয় ৩য় বিডিজেএসও ক্যাম্প। ক্যাম্পের ফলাফল বিবেচনা করে বাছাই করা হয় ছয় সদস্যের বাংলাদেশ দল। এই দলই অংশ নেবে নেদারল্যান্ডসে অনুষ্ঠেয় ১৪তম আইজেএসও-তে। রাইজিংবিডি