বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী

আবারো কমলো ডিএপি সারের দাম

আপডেট: December 5, 2019, 1:17 am

সোনার দেশ ডেস্ক


কৃষিমন্ত্রী ড মো. আব্দুর রাজ্জাক বলেছেন, কৃষক দরদি প্রধানমন্ত্রী কৃষকের কথা মাথায় রেখে উৎপাদন খরচ কমানোর জন্য ডাই অ্যামোনিয়াম ফসফেট (ডিএপি) সারের দাম কেজি প্রতি ৯ টাকা কমিয়েছেন। এর আগে এই মূল্য ছিল ২৫ টাকা, আর এখন প্রতি কেজি ডিএপি সার ১৬ টাকা। ডিলার পর্যায়ে বর্তমান ২৩ টাকার পরিবর্তে এখন ১৪ টাকা কেজি।
গতকাল বুধবার কৃষি মন্ত্রণালয়ের সভাকক্ষে এক প্রেস ব্রিফিংয়ে তিনি সাংবাদিকদের একথা জানান।
ড. আব্দুর রাজ্জাক বলেন, মূল্য কমানোর কারণে ডিএপি সারে সরকারের বছরের প্রণোদনা বাবদ ৮শ’ কোটি টাকা ব্যয় হবে,তবে এ টাকা কৃষি মন্ত্রণালয়ের অনুকূলে প্রণোদনা বাবদ বরাদ্দ ৯ হাজার কোটি টাকা পুরণ করা হবে।
কৃষিমন্ত্রী বলেন, কৃষকের উৎপাদন খরচ হ্রাস, সুষম সার ব্যবহারে কৃষকগণকে উদ্বুদ্ধকরণ, কৃষিক্ষেত্রে গাছের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিসহ পরিবেশ বান্ধব টেকসই খাদ্য নিরাপত্তার স্বার্থে সরকার ডাই অ্যামোনিয়াম ফসফেট (ডিএপি) সারের মূল্য পুনরায় হ্রাসের সিদ্ধান্ত গ্রহণ করেছে। সরকার এ নিয়ে পাঁচ দফায় সারের মুল্য কমালো। ৮০ টাকার টিএসপি সার ২২ টাকা, ৭০ টাকার এমওপি ১৫ টাকা ও ৯০ টাকার ডিএপি ১৬ টাকায় দেয়া হচ্ছে।
তিনি বলেন, ডিএপি সারে ১৮শতাংশ নাইট্রোজেন (অ্যামোনিয়া ফর্মে) এরং টিএসপি সারের সমপরিমাণের ফসফেট রয়েছে। ফলে এই সার প্রয়োগে ইউরিয়া ও টিএসপি উভয় সারের সুফল পাওয়া যায়। ফলে ইউরিয়া ও টিএসপি সারের ব্যবহার হ্রাস পেয়ে অর্থ ও শ্রম উভয়ের সাশ্রয় হয়। ডিএপি সারের মূল্য হ্রাসের ফলে কৃষকের উৎপাদন খরচ উল্লেখ্যযোগ্যভাবে হ্রাস পাবে।
তথ্যসূত্র: বাসস