আরেকটি সিরিজ জিতে বিশ্ব রেকর্ড ছুঁয়েছে ভারত

আপডেট: ডিসেম্বর ৭, ২০১৭, ১২:২৯ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


চোয়ালবদ্ধ লড়াইয়ে দিল্লিতে হারতে বসা শেষ টেস্ট ড্র করেছে শ্রীলঙ্কা। দিল্লিতে ড্র হলেও তিন ম্যাচের সিরিজ ১-০ ব্যবধানে জিতেছে ভারত। তাতে টানা ৯টি টেস্ট সিরিজ জয়ের বিশ্ব রেকর্ড ছুঁয়েছে বিরাট কোহলির দল।
রেকর্ডটা এতদিন যৌথভাবে ছিল অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের। ১৮৮৪ থেকে ১৮৯১-৯২ পর্যন্ত রেকর্ডটা গড়েছিল ইংল্যান্ড। ২০০৫ থেকে ২০০৮ সালের মধ্যে টানা ৯টি টেস্ট সিরিজ জিতে ইংল্যান্ডের রেকর্ডে ভাগ বসায় অস্ট্রেলিয়া।
এবার তৃতীয় দল হিসেবে সেই রেকর্ডে ভাগ বসাল ভারত। অস্ট্রেলিয়া-ইংল্যান্ডকে ছাড়িয়ে নতুন বিশ্ব রেকর্ড গড়তে ভারতকে অপেক্ষা করতে হবে দক্ষিণ আফ্রিকা সফর পর্যন্ত।
ভারতের এই সিরিজ জয়ের যাত্রা শুরু হয়েছিল ২০১৫ সালের শ্রীলঙ্কা সফর দিয়ে। জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ জিতলেই নতুন রেকর্ড গড়বে কোহলির দল।
রোশেন-ডিকভেলার ব্যাটে ড্র করল শ্রীলঙ্কা : গতকাল বুধবার দিল্লি টেস্টের শেষ দিনে জয়ের জন্য ভারতের দরকার ছিল ৭টি উইকেট নেওয়া। আর শ্রীলঙ্কার দরকার ছিল ৩৭৯ রান করা। কিন্তু কোনো দলই কোনোটি করতে পারেনি। ফলে নিষ্প্রাণ ড্র হয়েছে ভারত ও শ্রীলঙ্কার মধ্যকার তৃতীয় ও শেষ টেস্টটি।
কলকাতার পর দিল্লিতেও ড্র করেছে লঙ্কানরা। কিন্তু সিরিজ হার এড়াতে পারেনি। তিন ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয়টি ভারত জিতেছিল। সে কারণে ১-০ ব্যবধানে সিরিজ জিতেছে ভারত। এ নিয়ে টানা নবম টেস্ট সিরিজ জিতল ভারত।
তবে দিল্লি টেস্টের এমন ড্রয়ের কৃতিত্ব দিতে হবে ধনঞ্জয় ডি সিলভা, রোশেন সিলভা ও নিরোশান ডিকভেলাকে। কৃতিত্ব দিতে হবে অধিনায়ক দিনেশ চান্দিমালকেও।
৩ উইকেট হারিয়ে ৩১ রান তুলে চতুর্থ দিন শেষ করা শ্রীলঙ্কা আজ পঞ্চম দিনে ব্যাট করতে নামে। আগের দিন ১৩ রানে অপরাজিত থাকা ধনঞ্জয় ডি সিলভা গতকাল সকালেই সঙ্গী হারান। ৩৫ রানের মাথায় অ্যাঞ্জেলো ম্যাথুস রবীন্দ্র জাদেজার বলে আজিঙ্কা রাহানের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান। পঞ্চম উইকেটে দিনেশ চান্দিমালকে সঙ্গে নিয়ে ৩৩ ওভার ব্যাট করেন সিলভা। তুলে নেন হাফ সেঞ্চুরি। কিন্তু দলীয় ১৪৭ রানের মাথায় ৯০ বল খেলে ৩৬ রান করে অশ্বিনের বলে বোল্ড হয়ে যান চান্দিমাল। সঙ্গী হারাতে থাকলেও অবিচল থাকেন ধনঞ্জয় ডি সিলভা। এরপর রোশেন সিলভার সঙ্গে জুটি বেঁধে ক্যারিয়ারের তৃতীয় টেস্ট সেঞ্চুরি তুলে নেন। কিন্তু ২০৫ রানের মাথায় ব্যক্তিগত ১১৯* রিটায়ার্ড হার্ট হয়ে সাজঘরে ফেরেন।
সেখান থেকে দলের হাল ধরেন রোশেন ও নিরোশান ডিকলেভা। দুজন মাটি কামড়ে ক্রিজে পরে থাকেন। রোশেন সিলভা ১৫৪ বল খেলে ৭৪ রানে অপরাজিত থাকেন। তার সঙ্গে ৭২ বল খেলে ৪৪ রানে অপরাজিত থাকেন ডিকলেভা। তাদের দুজনকে আউট করতে না পেরে শেষ পর্যন্ত ড্র মেনে নেয় ভারত।
দিল্লি টেস্টে ভারত প্রথমে ব্যাট করতে নেমে ৭ উইকেট হারিয়ে ৫৩৬ রান করে ইনিংস ঘোষণা করে। জবাবে শ্রীলঙ্কা তাদের প্রথম ইনিংসে সংগ্রহ করে ৩৭৩ রান। ১৬৩ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে ভারত। শিখর ধাওয়ান (৬৭), বিরাট কোহলি (৫০), রোহিত শর্মা (৫০*) ও চেতেশ্বর পূজারার (৪৯) ইনিংসে ভর করে ৫ উইকেট হারিয়ে ২৪৬ রান তুলে আবারো ইনিংস ঘোষণা করে ভারত। তাতে শ্রীলঙ্কার সামনে জয়ের লক্ষ্যমাত্রা দাঁড়ায় ৪১০ রান। অবশ্য এই লক্ষ্যমাত্রা তাড়া করে জয়ের জন্য খেলেনি শ্রীলঙ্কা। ড্র করার জন্যই খেলেছে তারা। শেষ পর্যন্ত ধনঞ্জয় ডি সিলভা, রোশেন সিলভা ও নিরোশান ডিকভেলার ব্যাটিং দৃঢ়তায় ড্র করতে সক্ষম হয় তারা। ম্যাচসেরা হয়েছেন এই টেস্টের ডাবল সেঞ্চুরিয়ান বিরাট কোহলি। আর সিরিজ সেরাও হয়েছেন তিনি। শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচ টেস্ট সিরিজে ১০৪*, ২১৩, ২৪৩ ও ৫০ রানের ইনিংস খেলেন। রাইজিংবিডি