আলু পরিচর্যায় ব্যস্ত পুঠিয়ার চাষিরা

আপডেট: জানুয়ারি ২৭, ২০১৯, ১২:৫৩ পূর্বাহ্ণ

মোহাম্মদ বজলুর রশিদ, পুঠিয়া


পুঠিয়ায় আলু খেতের পরিচর্যায় ব্যস্ত কৃষকরা-সোনার দেশ

শীতেকালে এখন মাঠ জুড়ে শোভা পাচ্ছে আলুর চাষ। আর এই আলুর পরিচর্যায় পাখি ডাকা ভোর থেকে শুরু করে সন্ধ্যা পর্যন্ত চাষিরা জমি পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন। আবহাওয়া অনুকুলে থাকায় আলুর চাষ ভালো হওয়ায় কথা জানায় কৃষি বিভাগ।
জানা গেছে, শীতের মৌসুমে এখনকার চাষিরা আলুর চাষ এবং আলুর পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন। শুধু নিজের পরিবারের চাহিদা মেটানোর জন্য আলু চাষে ব্যস্ত নয় চাষিরা। বাণিজিক ভাবে চাষ হচ্ছে এই আলু। জেলার চাহিদা মিটিয়ে আলু সরবারাহ হচ্ছে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে। আবহাওয়া অনুকুলে থাকায় আলুর চাষ ভালো হওয়ায় তারা উৎপাদন খরচ মিটিয়ে আলু বিক্রি করে লাভের মুখ দেখার আসায় করছেন জেলার আলু চাষি এবং ব্যবসায়ীরা। পুঠিয়া উপজেলার প্রায় ১ হাজার হেক্টর জমিতে আলুর চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এই অঞ্চলে কাডিনাল (লাল), ডাইমন (সাদা) ও এস্টরিক জাতের আলু উৎপাদন হয়। আর চাহিদা বেশি থাকায় বাজারে এই সব উৎপাদিত আলু বিক্রি করে ভালো দাম পাবে মনে করছেন আলু চাষিরা।
এ ব্যাপারে পুঠিয়া উপজেলা কৃষি কর্মকর্তা একেএম মনজুরে মাওলা জানান, রাজশাহী জেলাতে আলু চাষের জন্য মাটি এবং আবহাওয়া খুবই উপযোগী। এ সময় আলুর এখন পরিচর্যা করছেন কৃষকরা। বিশেষ করে সেচ দিয়ে মাটি তুলে দিচ্ছে গোড়ায় এবং সার প্রয়োগ করছে। এ সময় এক ধরনের ডেডলাইট রোগ আছে এর আক্রমন হওয়ার সম্ভাবনা থাকে সে ক্ষেত্রে কৃষকরা নিয়মিত ¯েপ্র করছে। যাতে এই রোগে আলুর ক্ষতি না করতে পারে। আমরাও কৃষকদের পরামর্শ দিয়ে যাচ্ছি এখন পর্যন্ত আলুর অবস্থা খুব ভালো আছে। আমরা আশা করছি এ বছর আলুর একটা ভালো ফলন পাবেন কৃষকরা।