বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী

আসছে টমটম!

আপডেট: January 23, 2020, 12:30 am

সোনার দেশ ডেস্ক


আমাদের দেশে ঘোড়ার গাড়িকে বলা হয় টমটম। এছাড়াও মফস্বলের দিকেও টমটম নামে কিছু যানবাহন আছে। অর্থাৎ চলাফেরার সাথে সম্পর্কযুক্ত নাম হচ্ছে টমটম।
এবার এই নাম শুধু বাহনে সীমাবদ্ধ থাকবে না, এখন থেকে পথও দেখাবে। হ্যাঁ, মোবাইল ফোন কোম্পানি হুয়াওয়ে এবার গুগল ম্যাপসের বিকল্প হিসেবে আনতে যাচ্ছে ‘টমটম’।
টমটমের সাথে যুক্ত একজন কর্মকর্তা, যার নাম রেমকো মিরস্ট্রা, জানিয়েছেন, টমটমের প্রকল্প ইতিমধ্যেই সম্পন্ন হয়ে গেছে। অর্থাৎ গুগল ম্যাপসের বিকল্প অ্যাপ হিসেবে নিশ্চিতভাবেই তৈরি হয়ে গেছে টমটম।
আমেরিকার সাথে বাণিজ্য যুদ্ধের পর হুয়াওয়েকে গুগলের অ্যাপস থেকে বিচ্ছিন্ন করার পরিকল্পনা করা হয়েছিল। পরে অনেক কাঠখড় পুড়িয়ে সেটা আপাতভাবে রক্ষা করা গেছে। কিন্তু এভাবে হাত-পা ধরে কি আর এতো বড় প্রতিষ্ঠান চলতে পারে?
তাই হুয়াওয়ে স্বনির্ভর হওয়ার পথেই হেঁটেছে। তৈরি করছে নিজস্ব অপারেটিং সিস্টেম। একই সাথে গুগল মোবাইল সার্ভিসেস বা জিএমএস (গুগল প্লে স্টোর, গুগল ক্রোম, ইউটিউব, জিমেইল, গুগল ম্যাপস, গুগল ড্রাইভ, গুগল ফটোজ ইত্যাদি) এর বিকল্প হিসেবে আনতে যাচ্ছে হুয়াওয়ে মোবাইল সার্ভিসেস বা এইচএমএস। এই এইচএমএস অ্যাপস তৈরির জন্য হুয়াওয়ে ইতিমধ্যে ডেভেলপারদের জন্য ২৬ মিলিয়ন ডলার সাহায্য ঘোষণা করেছে।
সুতরাং ডোনাল্ড ট্রাম্প সরকার যদি গুগল থেকে হুয়াওয়েকে সম্পূর্ণ বিচ্ছিন্নও করতে চায়, হুয়াওয়ে কোনো সমস্যাতেই পড়বে না। কেননা চীনা প্রতিষ্ঠানটি আগে থেকেই সব ধরনের বিকল্প তৈরি রাখছে, যার সর্বশেষ সংযোজন টমটম। এখন দেখার বিষয় এসব বিকল্প যারা ইতিমধ্যেই গুগল অ্যাপসের সাথে অভ্যস্ত হয়ে গেছে তারা কিভাবে গ্রহণ করে। কেননা সেটার উপরই নির্ভর করবে হুয়াওয়ের সকল সাফল্য।