বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী

ইতিহাসবিদ ড. এম ওয়াজেদ আলী’র মৃত্যুতে নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে শোক সভা

আপডেট: January 21, 2020, 1:10 am

সংবাদ বিজ্ঞপ্তি


শোক সভায় বক্তব্য রাখছেন নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির চেয়ারম্যান রাশেদা খালেক সোনার দেশ

বিশিষ্ট ইতিহাসবিদ প্রফেসর ড. এম ওয়াজেদ আলী’র স্মরণে শোক সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কনফারেন্স রুমে এ শোক সভা অনুষ্ঠিত হয়।
সভায় নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টিবোর্ডের চেয়ারম্যান বিশিষ্ট নারীনেত্রী অধ্যাপক রাশেদা খালেক বলেন, প্রফেসর ড. এম ওয়াজেদ আলী ছিলেন চলন্ত জ্ঞানকোষ। সদা মিষ্টভাষী ছিলেন। তার জ্ঞানের পরিধি ব্যাপক। নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সূচনালগ্ন থেকে তিনি বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। এই বিশ্ববিদ্যালয়ে আজীবন তার অবদান অক্ষুন্ন রাখবে। তিনি মরহুমের রুহের মাগফেরাত কামনা করে শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীয় সমবেদনা জানান।
এ সময় শোক প্রকাশ করে বক্তব্য দেন, ইউনিভার্সিটির উপাচার্য বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর ড. আবদুল খালেক। আরো স্মৃতিচারণ করেন, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. আবদুল জলিল, কোষাধ্যক্ষ প্রফেসর ড. মদন মোহন দে, রেজিস্ট্রার রিয়াজ মোহাম্মদ, আইন অনুষদের ডিন প্রফেসর ড. হাবিবুর রহমান, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মকসুদুর রহমান, পরীক্ষা নিয়ন্ত্রক জোনাব আলী, সহকারি অধ্যাপক আবদুল কুদ্দুস প্রমুখ। পরে তার রুহের মাগফেরাত কামনা করে দোয়া পরিচালনা করেন প্রক্টর ড. আজিবার রহমান।
উল্লেখ্য, প্রফেসর ড. এম ওয়াজেদ আলী শিক্ষকতার জীবনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন পদ অলংকৃত করেন। তিনি সিন্ডিকেট সদস্য, ডিন এবং সর্বশেষ উপ-উপাচার্য ছিলেন। এছাড়া রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অবসর গ্রহণের পর নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সূচনালগ্নে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রফেসর, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন এবং বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপ-উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। গত সোমবার (১৩ জানুয়ারি, ২০২০) সকালে বার্ধক্যজনিত কারণে তিনি ইন্তেকাল করেন।