ইন্দোনেশিয়ায় ছুরি হামলা

আপডেট: ফেব্রুয়ারি ১২, ২০১৮, ১২:২১ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


ইন্দোনেশিয়ার প্রধান দ্বীপ জাভার প্রবেশমুখে গির্জাগামী চার তীর্থযাত্রীকে ছুরিকাঘাতে আহত করেছে এক হামলাকারী। রোববার জাভার ইয়োগাকার্তায় এ হামলার ঘটনা ঘটেছে। হামলাকারী পুলিশের গুলিতে আহত হয়েছে।
তবে এটি সন্ত্রাসী হামলা কিনা তা নিশ্চিত করতে পারেনি ইয়োগাকার্তা পুলিশ। পুলিশ বলছে, ইন্দোনেশিয়ার প্রধান সাংস্কৃতিক কেন্দ্র জাভা দ্বীপের প্রবেশমুখে ইয়োগাকার্তার ক্যাথলিক চার্চ সার্ভিসে হামলায় চারজন আহত হয়েছে। সন্দেহভাজন হামলাকারী বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী। তারা হামলার উদ্দেশ্য জানতে তদন্ত শুরু করেছেন।
ইয়োগাকার্তা পুলিশের মুখপাত্র ইয়ুলিয়ান্ত বলেন, ‘এটি সন্ত্রাসী হামলা ছিল কিনা; আমরা তা এখনো নিশ্চিত হতে পারিনি। তবে আমরা নিশ্চিত করতে পারি, হামলাকারীকে গ্রেফতার করা হয়েছে এবং হাসপাতালে তার চিকিৎসা চলছে।’
পুলিশের এই কর্মকর্তা বলেন, ‘পুলিশের গুলিতে অজ্ঞাত হামলাকারী আহত হয়েছে। তার পেটে গুলিবিদ্ধ হয়েছে।’ তবে গির্জাগামী আহত তীর্থযাত্রীদের অবস্থা তাৎক্ষণিকভাবে পরিষ্কার হওয়া যায়নি।
ইন্দোনেশিয়া সরকারিভাবে একটি ধর্মনিরপেক্ষ রাষ্ট্র। বিশ্বের সবচেয়ে বেশি সংখ্যক মুসলমানের বাস এই দেশটিতে। তবে খ্রিস্টান, হিন্দু ও ঐতিহ্যগত পারিবারিক বিশ্বাসে অনুস্মরণকারী সংখ্যালঘুদের বসবাসও রয়েছে।
সাম্প্রতিক বছরগুলোতে ইন্দোনেশিয়ায় ধর্মীয় উত্তেজনা ব্যাপক মাত্রায় বৃদ্ধি পেয়েছে। দেশটিতে সংখ্যাগরিষ্ঠ মুসলিমরা কট্টর শরীয়াহ বা ইসলামি আইনের বাস্তবায়নের ডাক দেয়ায় এ উত্তেজনা জোরালো হয়।
সূত্র : রয়টার্স, জাগোনিউজ