ইরানে উদ্ধার অভিযানের সমাপ্তি ঘোষণা, নিহত ৪৪৫

আপডেট: নভেম্বর ১৫, ২০১৭, ১:২২ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


ইরানে শক্তিশালী ভূমিকম্পে হতাহতদের উদ্ধার অভিযান সমাপ্তি ঘোষণা করেছে দেশটির জরুরি মেডিক্যাল সার্ভিস। এখন পর্যন্ত ৪৪৫ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। আহত হয়েছেন সাত হাজারেরও বেশি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।
প্রতিবেদনে বলা হয়, হতাহতদের অস্থায়ী আশ্রয় তৈরি করার কাজ চলছে। অনেকেই খোলা আকাশের নিচে রাত কাটিয়েছেন।
ইরান ও ইরাকের উত্তর সীমান্তে আঘাত হানা ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়েই চলেছে। এ পর্যন্ত পাওয়া খবরে ইরানে ৪৪৫ জনের মর্মান্তিক মৃত্যুর কথা নিশ্চিত করা হয়েছে। ৭.৩ মাত্রার শক্তিশালী এ ভূমিকম্পে আহত হয়েছেন সাত হাজার ১০০ জনের বেশি।
ইরানের জরুরি মেডিক্যাল সার্ভিস প্রধান পির হোসেন কুলিভান্দ বলেছেন, ‘কেরমানশাহ প্রদেশে উদ্ধার অভিযান সমাপ্তি ঘোষণা করা হয়েছে।
দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লো খামেনি হতাহতদের প্রতি সহমর্মিতা জানিয়েছেন এবং সরকারের সংশ্লিষ্ট সবাইকে এই সংকট সমাধানে দ্রুত পদক্ষেপ নেয়ার নির্দেশ দিয়েছেন।
ভূমিকম্পের তীব্রতা এতটাই বেশি ছিল যে, তা তুরস্ক, আরমেনিয়া, কুয়েত, জর্দান, লেবানন, সৌদি আরব, বাহরাইন ও কাতার থেকেও অনুভূত হয়।
মার্কিন ভূতাত্ত্বিক জরিপ বিভাগ জানিয়েছে, কুর্দি সরকার-শাসিত সুলাইমানিয়া শহর থেকে ১৩০ কিলোমিটার দূরে হালাবজার কাছে ভূমিকম্প প্রচ- আঘাত হেনেছে।
ভূমিকম্পের পর কয়েক দফা আফটার শক হয়েছে এবং ইরানের কুর্দিস্তান, কেরমানশাহ, ইলাম, খুজিস্তান, হামেদান, পশ্চিম আজারবাইজান, পূর্ব আজারবাইজান, লোরেস্তান, তেহরান, কাজভিন, যানজান ও কোম প্রদেশ থেকে তা অনুভূত হয়।
তথ্যসূত্র: বাংলা ট্রিবিউন