উগ্র বৌদ্ধ গোষ্ঠীকে সমর্থন : দালাই লামার নোবেল বাতিলের দাবি

আপডেট: সেপ্টেম্বর ১৩, ২০১৭, ১:৩৯ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


উগ্র বৌদ্ধ গোষ্ঠীকে সমর্থন : দালাই লামার নোবেল বাতিলের দাবি

তিব্বতের নির্বাসিত আধ্যাত্মিক নেতা দালাই লামার নোবেল পুরস্কার শিগগিরই কেড়ে নেয়ার দাবিতে নোবেল শান্তি পুরস্কার কমিটির প্রধানের কাছে আবেদন করেছেন পাকিস্তানের নাগরিক সাওয়ার সাত্তি। মিয়ানমারের উগ্রপন্থী বৌদ্ধগোষ্ঠী ‘৯৬৯’ এবং ‘মা বা’ কে দালাই লামা সমর্থন জানানোর ফলে মিয়ানমারের রাখাইন রাজ্যের রোহিঙ্গা মুসলিমদের নিপীড়ন করা হচ্ছে বলে দাবি করে পাকিস্তানি ওই নাগরিক আবেদনটি করেন।
ধারণা করা হয়, অং সান সু চির সরকারের সঙ্গে ঘনিষ্ঠভাবে মিশে রোহিঙ্গা মুসলিমদের নিধনে কাজ করে যাচ্ছেন দালাই লামা। কিছু কিছু গণমাধ্যমের খবরে বলা হচ্ছে, উগ্রপন্থী ‘৯৬৯’ গোষ্ঠীকে গোপনে সমর্থন যুগিয়ে আসছেন বৌদ্ধদের আধ্যাত্মিক এই নেতা।
পাকিস্তান টুডে’র সঙ্গে আলাপকালে সাওয়ার জানান, আন্তর্জাতিক আদালতের বিচারককে বিষয়টি অবহিত করবেন তিনি। এছাড়া নরওয়ের ২০১৬ সালের নোবেল কমিটি এবং উপ-প্রধানের কাছেও আবেদনের অনুলিপি পাঠানোর দাবি করেন সাওয়ার।
ইউরোপিয়ান রোহিঙ্গা কাউন্সিলের (ইআরসি) মতে, ২৫ থেকে ২৭ আগস্টের মধ্যে তিন হাজার রোহিঙ্গাকে হত্যা করা হয়েছে। ৬০ টি গ্রাম পুড়িয়ে নিশ্চিহ্ন করে দেয়া হয়েছে। তবে দেশটির সেনাবাহিনীর দাবি, তারা সন্ত্রাসবাদ দমনের জন্য অভিযান চালিয়ে আসছে।
সূত্র : পাকিস্তান টুডে, জাগোনিউজ