উত্তর কোরিয়াকে যুক্তরাষ্ট্র একাই মোকাবেলা করতে পারে: ট্রাম্প

আপডেট: April 4, 2017, 12:17 am

সোনার দেশ ডেস্ক



যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, উত্তর কোরিয়ার পরমাণু হুমকি মোকাবেলায় একাই পদক্ষেপ নিতে পারে তার দেশ।
যুক্তরাজ্যের সংবাদ মাধ্যম ফিন্যানশিয়াল টাইমসকে দেয়া এক সাক্ষাতকারে মিস্টার ট্রাম্প বলেছেন, “চীন যদি উত্তর কোরিয়ার সঙ্গে সমস্যা মোকাবেলায় ব্যবস্থা না নেয় বা যদি পিয়ংইয়ং এর ওপর যথেষ্ট চাপ সৃষ্টি না করে তাহলে যুক্তরাষ্ট্র একাই ব্যবস্থা নিতে পারে”।
চিনের প্রেসিডেন্টের সাথে মিস্টার ট্রাম্পের প্রথম সাক্ষাতে উত্তর কোরিয়ার সাম্প্রতিক মিসাইল পরীক্ষার বিষয়টি সবচেয়ে বেশি গুরুত্ব পাবে বলে মনে করা হচ্ছে।
এই সপ্তাহেই চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাত করবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। “উত্তর কোরিয়ার ওপর চিনের ব্যাপক প্রভাব রয়েছে। আর চিনকেই সিদ্ধান্ত নিতে হবে উত্তর কোরিয়ার পরমাণু হুমকি মোকাবেলায় আমাদের তারা সাহায্য করবে কিনা। যদি চিন সাহায্য করে তাহলে তাদের জন্যই সেটি অনেক মঙ্গলদায়ক, আর যদি না করে তাহলে সেটি কারো জন্যই ভালো কিছু বয়ে আনবে না” – ফিন্যানশিয়াল টাইমসকে বলেছেন মি: ট্রাম্প।
তবে উত্তর কোরিয়াকে মোকাবেলায় কী ধরনের পদক্ষেপ নেবে যুক্তরাষ্ট্র সে বিষয়ে কোনও ইঙ্গিত দেননি প্রেসিডেন্ট ট্রাম্প।
উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি নিয়ে যুক্তরাষ্ট্র কয়েক দফা হুঁশিয়ারি দিয়েছে।
গত মাসেই শক্তিশালী রকেট প্রযুক্তি তৈরির দাবি জানিয়েছে উত্তর কোরিয়া। ওই রকেট পরীক্ষার ঘোষণার সময় নতুন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন পূর্ব এশিয়া সফর করছিলেন।
উত্তর কোরিয়া বলছে এই প্রযুক্তি তাদের মহাকাশ কর্মসূচিতে ব্যবহার করা হবে, তবে যুক্তরাষ্ট্র-সহ পশ্চিমা দেশগুলোর আশঙ্কা যে এই প্রযুক্তিকে ক্ষেপণাস্ত্র ছোঁড়ার জন্য ব্যবহার করা হতে পারে।- বিবিসি বাংলা