উত্তর মেরু সাগরে রহস্যজনক তিন বৃত্ত

আপডেট: এপ্রিল ২৬, ২০১৮, ১২:৪৫ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


উত্তর মেরুর বরফ ঠান্ডা সমুদ্রের জলে অমন বৃত্ত আগে কারও চোখে পড়েনি। দশ বছর হয়ে গেল নাসার ‘অপারেশন আইসব্রিজ’-এর। নাসা এই অভিযান শুরুই করেছিল উত্তর মেরুর প্রত্যন্ত অঞ্চলগুলোর একটি মানচিত্র তৈরি করতে। বিশেষ করে জলবায়ু পরিবর্তনের ফলে বরফ ঠান্ডা সমুদ্র ও স্থলভাগের কী কী পরিবর্তন ঘটছে, তা-ই নজরে রাখা এই অভিযানের উদ্দেশ্য।
এ বারেও ‘অপারেশন আইসব্রিজ’ শুরু হয়েছে। গত ১৪ এপ্রিল উত্তর মেরুর পূর্ব বিউফোর্ট সমুদ্রের উপর দিয়ে নাসার বিমান উড়ে যাওয়ার সময়, বিজ্ঞানী জন সনট্যাগ লক্ষ করেন, বরফের উপর অদ্ভূতদর্শন কিছু একটা রয়েছে। আগে তিনি এ রকম দৃশ্য দেখেননি। পি-৩ রিসার্চ প্লেনের জানলা থেকে ছবি তুলেছিলেন তিনি। তিনটি বৃত্ত ধরা পড়েছে কানাডার ম্যাঞ্জেজি নদীর বদ্বীপ থেকে ৫০ মাইল উত্তরপশ্চিমে।
জন বলেন, ‘‘কয়েক মিনিটের জন্যই ওই বৃত্তগুলো তৈরি হয়েছিল। সমুদ্রের অন্য কোথাও ও রকম কিছু চোখেও পড়েনি।’’ আইসব্রিজ প্রকল্পের বিজ্ঞানী ন্যাথান কুর্তজ জানান, ছবিটা দেখে মনে হচ্ছে, বৃত্তের মাঝখানে একটা গর্ত। বৃত্তের মধ্যে একটা বাদামি রং, যা থেকে মনে হচ্ছে ওই অংশে বরফের স্তর খুব পাতলা। কিন্তু সমুদ্রের বরফে কেন এ রকম কিছু হয়েছে, তার কারণ বুঝে উঠতে পারছেন না বিজ্ঞানীরা। তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা