উন্মুক্ত আলোচনা সভায় বক্তারা প্রাতিষ্ঠানিক ডেলিভারিই মাতৃমৃত্যুর কাক্সিক্ষত লক্ষ্য অর্জন সম্ভব

আপডেট: এপ্রিল ১০, ২০১৯, ১২:৩৩ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের সেবা বিষয়ক উন্মুক্ত আলোচনা সভায় অংশগ্রহণকারীরা সোনার দেশ

স্থানীয় নেতৃত্ব ও উদ্যোগকে শক্তিশালী করেই মাতৃমৃত্যুর হারের কাক্সিক্ষত লক্ষ্য অর্জন সম্ভব হবে। এর জন্য প্রাতিষ্ঠানিক ডেলিভারি নিশ্চিত করতে হবে। আর এটা তখনই সম্ভব যখন সব ধরনের সীমাবদ্ধাগুলো সমাজের সকলের দায়িত্বশীল ভূমিকায় উতরানো সম্ভব হবে। ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রগুলো সেই সম্ভাবনাকে জাগিয়ে তুলতে পারে। কিছু কেন্দ্রের স্বউদ্যোগ ও নেতৃত্ব সাফল্যের অনেক বড় উদাহরণ হিসেবে পথ দেখাচ্ছে।
রাজশাহীর বাগমারা, তানোর ও চারঘাট উপজেলার ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের সেবা বিষয়ক উন্মুক্ত আলোচনা সভায় অংশিজনেরা এ কথা বলেছেন। গতকাল মঙ্গলবার সকালে সীমান্ত অবকাশ এর সম্মেলন কক্ষে পরিবার পরিকল্পনা রাজশাহীর উপ-পরিচালক এর কার্যালয়ের আয়োজনে এবং ডাসকো ফাউন্ডেশন ও সুইস রেডক্রসের সহযোগিতায় এই আলোচনাসভা অনুষ্ঠিত হয়।
পরিবার পরিকল্পনা রাজশাহীর উপ-পরিচালক ডা. নাসিম আখতারের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, পরিবার পরিকল্পনা রাজশাহীর বিভাগীয় পরিচালক মো. শফিকুল ইসলাম এবং বিশেষ অতিথি ছিলেন, সুইস রেডক্রসের স্বাস্থ্য ব্যবস্থাপক ডা. ফারহানা আক্তার। আলোচনায় স্বাগত বক্তব্য দেন. ডাসকো ফাইন্ডেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আকরামুল হক। সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বাগমারার নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান অনিল কুমার সরকার।
অংশিজনরা বলেন, আমরা যখন সমস্যার বিষয়টিকে খুব বেশি প্রাধান্য দিই তখন স্থানীয় উদ্যোগ কাজ করতে পারে না। স্থানীয় সম্পদ সংগ্রহের মাধ্যমে ছোটখাটো অনেক সমস্যারই সমাধান করা যায়, যার ব্যাপ্তিটা অনেক বড় হয়। টেকসই উন্নয়নের ধারণার সাথে স্থানীয় মানুষের স্বতস্ফূর্ত ও সক্রিয় অংশগ্রহণের অন্য কোনো বিকল্প নেই। কেননা কাক্সিক্ষত উন্নয়নটা সংশ্লিষ্ট এলাকার মানুষের জন্য, ওই মানুষের কল্যাণের জন্য। মাতৃমৃত্যুর হার কাক্সিক্ষত পর্যায়ে আনতে হলে দায়িত্ব নিতে হবে আমাদের সবাইকে। কেন্দ্র কমিটিগুলো দায়িত্বের অগ্রভাগে আছেন, তারা জানেন এলাকার মানুষদের কীভাবে সম্পৃক্ত করা যায়।
মাতৃ ও শিশু স্বাস্থ্যসেবার মানোœœয়নে কেন্দ্র ব্যবস্থাপনা কমিটি এবং ডাসকোর যৌথ ভূমিকার বিষয় সম্পর্কে উপস্থাপন করেন, ডাসকো ফাইন্ডেশনের প্রকল্প ব্যবস্থাপক ডা. এ্যালেন স্বাগত বারই। মাতৃ ও শিশু স্বাস্থ্যসেবার মানোœœয়নে কমিটির ভূমিকা বিষয়ে আলোকপাত করেন, বাগমারার গোবিন্দপাড়া ইউপি চেয়ারম্যান বিজন সরকার এবং সেবা কেন্দ্রের উন্নয়ন ও স্থানীয় সম্পদ আহরণ সম্পর্কে উপস্থাপনা করেন চারঘাটের ভায়ালক্ষ্মীপুর ইউপি চেয়ারম্যান মো. শওকত আলী বুলবুল।
উন্মুক্ত আলোচনা পর্বটি সঞ্চালনা করেন, পরিবার পরিকল্পনা রাজশাহীর উপ-পরিচালক ডা. নাসিম আখতার।
উন্মুক্ত আলোচনা সভায় বাগমারা, তানোর ও চারঘাট উপজেলার বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান মেম্বার, পরিবার পরিকল্পনা দপ্তরে কর্মকর্তা, শিক্ষক, ডাসকোর কর্মি, ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রের নেতৃবৃন্দ ও সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।