বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী

ঊর্ধ্বমুখী বাজারে কমেছে লেনদেন

আপডেট: November 20, 2016, 11:34 pm


সোনার দেশ ডেস্ক
সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ঊর্ধ্বমুখী প্রবণতায় দেশের শেয়ারবাজারের লেনদেন শেষ হয়েছে। এদিন সব ধরনের সূচকের পাশপাশি বেড়েছে লেনদেন হওয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর। তবে প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কমেছে টাকার অংকে লেনদেনের পরিমাণ।
বাজার পর্যালোচনায় দেখা গেছে, রোববার প্রধান শেয়ারবাজার ডিএসইদর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৩ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭২১ পয়েন্টে, ডিএসইএস শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ১২৬ পয়েন্টে অবস্থান করছে এবং ডিএস৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৬৩ পয়েন্টে দাঁড়িয়েছে।
ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৫৭৩ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। যা আগের দিনের চেয়ে ৫৫ কোটি টাকা কম। বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৬২৮ কোটি টাকা।
ডিএসইতে মোট ৩১১টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১৫৮টির, কমেছে ১০৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টির শেয়ার দর।
অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ৫১ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৮৫৭ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই৫০ সূচক ৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮২ পয়েন্টে, সিএসই৩০ সূচক ৫৩ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৬৯ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৮৬ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৫৪৮ পয়েন্টে দাঁড়িয়েছে এবং সিএসআই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে এক হাজার ১৬ পয়েন্টে অবস্থান করছে।
সিএসইতে টাকা অংকে লেনদেন হয়েছে ৪০ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। এদিন সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের। এরমধ্যে বেড়েছে ১২৬টির, কমেছে ৮১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টি কোম্পানির শেয়ার দর।-জাগো নিউজ