এবার আফগানিস্তান প্রিমিয়ার লিগ

আপডেট: জানুয়ারি ১৩, ২০১৮, ১২:০৯ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


ক্রিকেট বিশ্বজুড়ে টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি লিগের স্রোতে নিজেদের ভাসিয়ে দিচ্ছে আফগানিস্তানও। নিজেদের টি-টোয়েন্টি লিগ নিয়ে আসছে টেস্ট পরিবারের নতুন সদস্য দেশটি। আফগানিস্তান প্রিমিয়ার লিগ (এপিএল) আয়োজনের ঘোষণা দিয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)।
বৃহস্পতিবার চূড়ান্ত হয়েছে টুর্নামেন্টের ‘মেমোরেন্ডাম অব আন্ডারস্ট্যান্ডিং’।’ লিগ শুরুর সম্ভাব্য সময় আগামী অক্টোবর। ৫ দল নিয়ে অনুষ্ঠেয় লিগের দল বিক্রির নিলাম হবে আগামী মার্চে। তার পর হবে প্লেয়ার্স ড্রাফট।
এসিবি জানিয়েছে, ইতিমধ্যেই ৪০ জন বিদেশি ক্রিকেটার এপিএলে খেলতে আগ্রহের কথা জানিয়েছে। টুর্নামেন্ট হবে সংযুক্ত আরব আমিরাতে।
গত বছরও একটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট হয়ে গেছে আফগানিস্তানে। সেটিও বেশ সাড়া জাগিয়েছিল। যেখানে খেলেছেন বেশ কয়েকজন বিদেশি ক্রিকেটার। সেই টুর্নামেন্টও চলতে থাকবে। আরও বেশি বিদেশি ক্রিকেটার নিশ্চিত করতেই এপিএল হবে আরব আমিরাতে।
এপিএল নিয়ে বোর্ডের স্বপ্ন অনেক বড়, জানালেন এসিবির প্রধান নির্বাহী শফিক স্টানিকজাই।
“৫ দলকে নিয়ে টুর্নামেন্টে ২৩টি ম্যাচ হবে। টুর্নামেন্ট হবে সংযুক্ত আরব আমিরাতে, তবে কোন কোন শহরে হবে, সেটি এখনও ঠিক হয়নি। তবে আমিরাত ক্রিকেট বোর্ড থেকে আমরা আনুষ্ঠানিক অনুমোদন পেয়েছি, এজন্য তাদের ধন্যবাদ জানাই। আমাদের কৌশলগত লক্ষ্য, এই টুর্নামেন্টকে বিশ্বের সেরা তিনটি টি-টোয়েন্টি লিগের মধ্যে তুলে আনা।”
অক্টোবরে লিগ আয়োজনের সিদ্ধান্তও নেওয়া হয়েছে ভেবেচিন্তে। বর্তমান সূচি অনুযায়ী ফেব্রুয়ারি-মার্চে অনুষ্ঠিত হয় পাকিস্তান সুপার লিগ, এপ্রিল-মে মাসে আইপিএল, জুলাই-অগাস্ট-সেপ্টেম্বরে ইংল্যান্ডের টি-টোয়েন্টি ব্লাস্ট, অগাস্ট-সেপ্টেম্বরে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ, নভেম্বর-ডিসেম্বরে বিপিএল, ডিসেম্বর-জানুয়ারিতে বিগ ব্যাশ ও নিউ জিল্যান্ডের সুপার স্ম্যাশ। জুন আর অক্টোবরই তাই ফাঁকা।
তবে এ বছর নভেম্বর-ডিসেম্বরে বাংলাদেশে সফরে আসার কথা ওয়েস্ট ইন্ডিজ দলের। তাই এবার বিপিএল হতে পারে অক্টোবরে। এপিএলও একই সময়ে হলে দেখা দিতে পারে দুই টুর্নামেন্টের সংঘাত।