এবার ঈদে দেড় লাখ পরিবার পাচ্ছে সরকারের ভিজিএফ কর্মসূচির চাল

আপডেট: মে ২৫, ২০১৯, ১২:৫০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


এবার ঈদে রাজশাহী জেলায় দেড় লাখেরও বেশি পরিবারের মাঝে সরকারের দুস্থ খাদ্য সহায়তা (ভিজিএফ) কর্মসূচির চাল প্রদান করা হবে। ভিজিএফের এ কর্মসূচির আওতায় তালিকাভুক্ত প্রত্যেক পরিবারকে ১৫ কেজি করে চাল দেয়া হবে। ঈদের আগেই জেলার প্রত্যেক উপজেলার পৌরসভা ও ইউনিয়ন পরিষদ থেকে এই চাল বিতরণ করা হবে। পৌরসভা ও ইউনিয়ন পর্যায়ে চাল পৌঁছে দিতে কাজ করছে জেলার ত্রাণ ও পুনর্বাসন অফিস।
জেলার ত্রাণ ও পুনর্বাসন কার্যালয় সূত্রে জানা গেছে, জেলার মোট ১ লাখ ৫৪ হাজার ২৫০ জন উপকারভোগীর মাঝে মোট দুই হাজার ৩১৩ মেট্রিক টন চাল প্রদান করা হবে। এর মধ্যে ১৪টি পৌরসভায় ৭৩৯ মেট্রিক টন চাল ও ৯ উপজেলার ৭২টি ইউনিয়নের জন্য ১ হাজার ৫৭৪ মেট্রিক টন চাল বরাদ্দ দেয়া হয়েছে।
অফিস সূত্রে জানা যায়, জেলার গোদাগাড়ী, তাহেরপুর, নওহাটা, কাঁকনহাট ও বাঘা পৌরসভার প্রত্যেকটিতে উপকারভোগী পরিবারের সংখ্যা ৪ হাজার ৬২১টি। এসব পৌরসভার প্রত্যেকটিতে বরাদ্দকৃত চালের পরিমাণ ৬৯ দশমিক ৩১৫ মেট্রিক টন। এছাড়া মুন্ডুমালা, কেশরহাট, চারঘাট, আড়ানী, ভবানীগঞ্জ, পুঠিয়া, দুর্গাপুর ও কাটাখালী পৌরসভার প্রত্যেকটিতে পরিবারের সংখ্যা ৩ হাজার ৮১টি। এসব পৌরসভার প্রত্যেকটিতে বরাদ্দকৃত চালের পরিমাণ ৪৬ দশমিক ২১৫ মেট্রিক টন করে। আর তানোর পৌরসভায় কার্ডধারী পরিবারের সংখ্যা ১ হাজার ৫৪০টি। এ পৌরসভায় চাল বরাদ্দ করা হয়েছে ২৩ দশমিক ১০০ মেট্রিক টন।
এবার ইউনিয়ন পর্যায়ে উপকারভোগীর সংখ্যা ১ লাখ ৪ হাজার ৯৫৭ টি। এর মধ্যে গোদাগাড়ী উপজেলার ৯টি ইউনিয়নের জন্য চাল বরাদ্দ দেয়া হয়েছে ২৮৩ দশমিক ২১৫ মেট্রিক টন। এ উপজেলায় ভিজিএফ চাল পাবে ১৮ হাজার ৮৮১টি পরিবার। তানোর উপজেলার ৯টি ইউনিয়নের জন্য বরাদ্দকৃত চালের পরিমাণ ১৫৯ দশমিক ৮৪০ মেট্রিক টন। এ উপজেলায় কার্ডের সংখ্যা ১০ হাজার ৬৫৬টি।
বাগমারা উপজেলার ৯ টি ইউনিয়নের জন্য চাল বরাদ্দ দেয়া হয়েছে ২৬৩ দশমিক ৮৫ মেট্রিক টন। এ উপজেলায় কার্ডের সংখ্যা ১৭ হাজার ৬৩৯টি। বাঘা উপজেলার জন্য চাল বরাদ্দ দেয়া হয়েছে ১৩২ মেট্রিক টন। এ উপজেলায় কার্ডের সংখ্যা ৮ হাজার ৮০০টি। পুঠিয়া উপজেলার জন্য চাল বরাদ্দ দেয়া হয়েছে ১৪৫ দশমিক ৪২৫ মেট্রিক টন। এ উপজেলায় কার্ডধারীর সংখ্যা ৯ হাজার ৬৯৫টি।
মোহনপুর উপজেলার ৯ টি ইউনিয়নের জন্য চাল বরাদ্দ দেয়া হয়েছে ১১৬ দশমিক ৭৪৫ মেট্রিক টন। এ উপজেলায় কার্ডধারীর সংখ্যা ৭ হাজার ৭৮৩টি। চারঘাট উপজেলার ৯ টি ইউনিয়নের জন্য চাল বরাদ্দ করা হয়েছে ২১৫ দশমিক ২০৫ মেট্রিক টন। এ উপজেলার ১৪ হাজার ৩৪৭টি পরিবারকে চাল দেয়া হবে। দুর্গাপুর উপজেলার জন্য চাল বরাদ্দ করা হয়েছে ১৪৬ দশমিক ২২০ মেট্রিক টন। এ উপজেলায় কার্ডের সংখ্যা ৯ হাজার ৭৪৮টি। পবা উপজেলার জন্য চাল বরাদ্দ করা হয়েছে ১১২ দশমিক ৬২০ মেট্রিক টন। এখানে মোট ৭ হাজার ৫০৮ টি পরিবার চাল পাবে।
জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আমিনুল হক জানান, কয়েকদিনের মধ্যেই পৌরসভা ও ইউনিয়ন পর্যায়ে চাল পৌঁছে দেয়া হবে। এরপর পৌরসভার মেয়র ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরা উপকারভোগীদের মাঝে চাল বিতরণ করবেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ