এশিয়ান ফুটবলে তিন নারী রেফারির ইতিহাস

আপডেট: মে ১৫, ২০১৯, ১২:৫৩ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


ছেলেদের ফুটবলে মেয়েদের রেফারিংয়ের ঘটনা আগেও ঘটেছে। তবে এশিয়ান ফুটবলের ইতিহাসে এর আগে এমনটি হয়নি কখনো। এবারই প্রথম এশিয়ান কাপে ছেলেদের কোনও ম্যাচে যারা রেফারিংয়ের দায়িত্বে থাকবেন তারা সবাই নারী! এই ত্রয়ী হচ্ছেন রেফারি ইয়োশিমি ইয়ামাশিতা, সহকারী মোকোতো মোজোনো ও নাওমি তেশিরোগি। এশিয়ান ফুটবলে এবারই প্রথম এমনটি হওয়ায় এই নারীরা হতে যাচ্ছেন ইতিহাসের অংশ।
তিন জাপানি এই নারী রেফারির দায়িত্ব পালন করবেন কাপের ‘এফ’ গ্রুপের চূড়ান্ত ম্যাচে। যেখানে মুখোমুখি হবে মিয়ানমারের ইয়াঙ্গুন ইউনাইটেড ও কম্বোডিয়ান নাগা ওয়ার্ল্ড। পুরুষদের মতো তাদেরকেও যেতে হয়েছে ফিটনেস টেস্টের মধ্য দিয়ে।
এএফসি কাপে প্রথমবার হলেও ফিফার অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপে রেফারিংয়ের দায়িত্ব পালন করেছেন ইয়ামাশিতা। তিনি জানালেন এটা এক সময় তার কাছে ছিলো স্বপ্নের মতো, ‘এটা আমার দেখা স্বপ্নের একটি। অনেক পরিশ্রম করেছি, এটা তারই ফসল।’ ছেলেদের শীর্ষ স্থানীয় লিগে নারী রেফারিংয়ের ঘটনা আগেও ঘটেছে। ফ্রান্স ও জার্মানিতে এমনটি করেছেন যথাক্রমে স্তেফানি ফ্রাপার্ত, বিবিয়ানা স্টেইনহাউস।
জাপানের ত্রয়ী এই রেফারি এএফসির ১২জন এশিয়ান ম্যাচ অফিসিয়ালদের তালিকায় আছেন। যারা এই বছরে অনুষ্ঠেয় নারী বিশ্বকাপেও থাকবেন।