ওয়াই-ফাই রাউটার সেট-আপের আগে

আপডেট: জুলাই ১৩, ২০১৭, ১২:৫১ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


বাসা-বাড়িতে ওয়াই-ফাই রাউটার সেট-আপের আগে নিরাপত্তার ন্য খেয়াল করতে হবে নিচের ৫টি বিষয়।
১. নতুন স্ট্যান্ডার্ড এসি : এমন একটি রাউটার কিনুন যা ৮০২.১১ স্ট্যান্ডার্ড এসি-কে সমর্থন করে। এই রাউটারগুলো ডুয়ালব্যান্ড যা ডিফল্ট ২.৪ এবং ৫ গিগাহার্জের ব্যান্ডগুলোকে সমর্থন করে। এছাড়া নতুন এই এসি স্ট্যান্ডার্ড রাউটারগুলোর সঙ্গে অন্যন্য সামঞ্জস্যপূর্ণ ডিভাইসগুলো অপেক্ষাকৃত কম ৫ গিগাহার্টজ ব্যান্ডের ইন্টারনেটেই যুক্ত করা যায়।
২. একাধিক ইউএসবি পোর্ট : ওয়াই-ফাই রাউটার সেটআপ করার আগে দেখে নিন এতে একাধিক ইউএসবি পোর্ট রয়েছে কিনা। কারণ একাধিক ইউএসবি পোর্ট থাকলে রাউটারের সঙ্গে নেটওয়ার্কে ফ্ল্যাশ ড্রাইভ ও প্রিন্টার যুক্ত এবং শেয়ার করতে পারবেন।
৩. একাধিক অ্যান্টেনা : বাস্তবিক অর্থেই একটি বাহ্যিক অ্যান্টেনা আপনার রাউটারের সামগ্রিক পরিসরকে বৃদ্ধি করবে যা কংক্রিটের দেয়াল বা কাচের দরজার ঘরের জন্য এটি খুবই আদর্শ। তাই রাউটার কেনার ক্ষেত্রে কমপক্ষে দ্বৈত বাহ্যিক অ্যান্টেনাসহ রাউটারগুলোকে নির্বাচন করুন।
৪. ফায়ারওয়াল সুরক্ষা এবং প্যাটার্নাল নিয়ন্ত্রণ সেটিংসের দিকে খেয়াল রাখুন : অনেক ডি-লিংক রাউটারে তিনটি অ্যান্টেনা থাকে এবং হ্যাকিংয়ের প্রচেষ্টা থেকে হোম নেটওয়ার্ককে রক্ষা করার জন্য একটি ফায়ারওয়াল ফিচারও থাকে। টিপি লিংক এবং নেটগিয়ারের রাউটারের প্যাটার্নাল কন্ট্রোল সেটিংসটাই এমন থাকে যে আপনি এতে শিশু এবং অতিথিদের প্রবেশাধিকারকে নিয়ন্ত্রণ করতে পারবেন।
৫. কেনার আগে রাউটার এর স্পেসশিট পরীক্ষা করুন : প্রত্যেকটি রাউটারে তারবিহীন নেটওয়ার্ক -এর মাধ্যমে ফাইল ও প্রিন্টারকে শেয়ার করার জন্য একটি ইউএসবি পোর্ট থাকে। তাই রাউটার কেনার আগে ডিভাইসের স্পেসশিটটা চেক করুন বা কেনার সময় বিক্রেতার কাছ থেকে ইউএসবি পোর্টের কাজগুলো সম্পর্কে নিশ্চিত হয়ে নিন যে এটি আপনার প্রয়োজন মেটাতে পারবে কিনা। সূত্র: গেজেটস নাউ