কথা বললেই টাইপ হয়ে যাবে অ্যান্ড্রয়েড ফোনে!

আপডেট: ফেব্রুয়ারি ৭, ২০১৯, ১২:২৩ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


গুগলের নতুন মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড নাইন বা অ্যান্ড্রয়েড পাই’তে থাকছে অনন্য দুটি সুবিধা। এই সুবিধা সাধারণত প্রতিবন্ধী মানুষের উপকারের কথা বিবেচনা করে যুক্ত করা হচ্ছে।
অ্যান্ড্রয়েড পাই’তে একটি ফিচার থাকছে যার নাম লাইভ-ট্রান্সক্রিপশন ফিচার। এই ফিচার দ্বারা অ্যান্ড্রয়েড ব্যবহারকারী তার কথাকে মেসেজে রূপ দিতে পারবে। অর্থাৎ আপনি যা বলবেন, তা টাইপ হয়ে যাবে টেক্সটে। ফলে যারা লিখতে পড়তে পারেনা কিংবা আঙুলে সমস্যার কারণে টাইপ করতে পারেনা তাদের জন্য এটা দারুন দরকারি একটি ফিচার। তাছাড়া অনেক সময় আমাদের হাতও ব্যস্ত থাকে কিংবা হাত ব্যান্ডেজ করা থাকলেও মোবাইলে টাইপ করা সম্ভব হয়না। সেসব ক্ষেত্রে এই ফিচার দারুন কাজে আসবে। এটা ৭০টি ভাষায় কাজ করবে। তবে সেই ৭০ ভাষায় বাংলা আছে কিনা এখনো জানা যায়নি।
আরেকটি ফিচার হচ্ছে, সাউন্ড অ্যামপ্লিফায়ার। এটা বধির বা কানে কম শোনে এমন মানুষের জন্য বিবেচনা করে করা হয়েছে। এই ফিচার দ্বারা চাইলে একজন অ্যান্ড্রয়েড পাই ব্যবহারকারী তার মোবাইলের সাউন্ড বাড়াতে পারবেন। এমনকি শুধু মোবাইলের কথার সাউন্ড বাড়িয়ে অন্য শব্দ বা আশেপাশের শব্দ বন্ধ বা কমাতে পারবেন। সেক্ষেত্রে ব্যবহারকারী শুধুমাত্র মোবাইল ফোনের অপর প্রান্তের শুধু কথা স্পষ্ট শুনতে পাবেন। এই ফিচার বানাতে সাহায্য করেছেন দিমত্রি কেনভস্কি, যিনি নিজে একজন বধির।
তবে এখনই লাইভ-ট্রান্সক্রিপশন ফিচার সকল পাই ভার্সনে পাওয়া যাবেনা। প্রথম দিকে শুধু গুগল পিক্সেল ফোনেই প্রিইনস্টল হিসেবে থাকবে। আর পাই ভার্সনের বিটা অপশনে থাকবে। তবে পরবর্তীতে এটা সবার জন্য উম্মুক্ত হবে। এই অপশন যদি প্রিইনস্টল হিসেবে না পাওয়া যায়, তবে অ্যান্ড্রয়েড অ্যাক্সেসিবিলিটি মেন্যুতে গিয়ে অ্যাকটিভ করতে হবে।