বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী

কাঙ্খিত স্বপ্নপুরণে রাবিতে উচ্ছ্বাসিত নবীন শিক্ষার্থীরা

আপডেট: January 22, 2020, 1:16 am

ওয়াসিফ রিয়াদ, রাবি


বিশ্ববিদ্যালয়ের সিঁড়িতে পা দিতেই হৃদয়ে অন্যরকম এক অনুভূতি তৈরি হয়। প্রথম দিনের ক্যাম্পাসে ভয়ের সঙ্গে আনন্দ-উচ্ছ্বাস মিশে এক অন্যরকম অনুভূতি নাড়া দিয়ে যায় সবার মনে। আর তাই শীতের সকালে ঘন কুয়াশা উপেক্ষা করে কাক্সিক্ষত স্বপ্নপুরণে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) জীবনের প্রথম ক্লাসটি করতে এসেছিলেন একদল প্রাণোচ্ছল নবীন। গতকাল মঙ্গলবার একযোগে বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বিভাগে অনুষ্ঠিত হয়ে গেল ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের ওরিয়েন্টেশন ক্লাস।
এদিন উৎসবের আমেজে প্রত্যেক বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা আলাদাভাবে রজনীগন্ধা, গোলাপ দিয়ে বরণ করে নেয় নিজ নিজ বিভাগের শিক্ষার্থীদের।
বলছিলাম রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ভর্তি হওয়া নবীন শিক্ষার্থীদের কথা। তারা অতিক্রম করেছে তাদের ‘স্বপ্নজীবনের’ প্রথম দিনটি। শুরু হয়েছে বিশ্ববিদ্যালয়ের নতুন শিক্ষাবর্ষের ক্লাস। নবীন শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস।
ক্যাম্পাস ঘুরে দেখা যায় বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোড, শহীদ মিনার, জোহা চত্বর, টুকিটাকি চত্বর, বুদ্ধিজীবী চত্বর, সাবাস বাংলাদেশ, শেখ রাসেল চত্বরসহ বিভিন্ন চত্বর আর একাডেমিক ভবনের সামনে দলবেঁধে বসে আছে নবীন শিক্ষার্থীরা। সেখানে চায়ের কাপে চুমুকের ফাঁকে ফাঁকে একে অপরের সঙ্গে পরিচিত হচ্ছে তারা। কেউ কেউ আবার নিজের বিভাগের বড় ভাই-আপুদের সঙ্গে ভাব বিনিময়ে ব্যস্ত। আবার ক্যাম্পাসের রাস্তা ধরে হাটতে হাটতেই নিজেদের মধ্যে পরিচিতি পর্বটা সেরে নিচ্ছে।
এবার আইন বিভাগে ভর্তি হয়েছেন মোহাম্মদ শাহ-জালাল। তিনি বলেন, সবকিছু স্বপ্নের মতো লাগছে। রাবিতে ভর্তি পরীক্ষা দিতে এসে মনে হয়েছিল এখানে ভর্তি হতে পারলে কতই না সৌভাগ্যবান হতাম! এমন আনন্দ লাগছে যা বলে প্রকাশ করা যাবে না। তিনি আরও বলেন, পরিবার ছেড়ে এসে হঠাৎ নতুন এক পরিবেশে খুব সংশয়ে ছিলাম। তবে বিভাগে যাওয়ার পর স্যারদের কথা আর সিনিয়রদের বন্ধুত্বপূর্ণ ব্যবহারে সেই সংশয় একেবারেই কেটে গেছে।
‘বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং হয় বলে জানতাম। অনেক ভয়ে ছিলাম। কিন্তু বিশ্ববিদ্যালয়ে যে এতটা বন্ধুসুলভ পরিবেশ পাব সেটা আগে কখনও কল্পনা করিনি। বিশ্ববিদ্যালয়ের প্রথম দিনটা খুব এনজয় করেছি। রাবিতে ভর্তি হতে পেরে নিজেকে খুবই ভাগ্যবান মনে হচ্ছে।’ নিজের অনুভূতির কথাগুলো এভাবে জানাচ্ছিলেন ফার্সি ভাষা বিভাগে ভর্তি হওয়া নবীন শিক্ষার্থী সুবর্ণা আকতার।
বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্লাস শুরু হয়েছে। মঙ্গলবার সকাল থেকে প্রতিটি বিভাগে পৃথকভাবে পরিচিতি ক্লাস অনুষ্ঠিত হয়। গত ২১-২২ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবারের ভর্তি পরীক্ষায় ৩টি ইউনিটের অধীনে ৪ হাজার ৭১৩টি আসনের বিপরীতে ৭৮ হাজার ৯০ জন ভর্তিচ্ছু পরীক্ষায় অংশ নেয়। ভর্তি পরীক্ষা গ্রহণের পর উত্তীর্ণ শিক্ষার্থীদের মৌখিক সাক্ষাৎকার গ্রহণ অনুষ্ঠিত হয়। এরপর শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম শুরু হয়। ২০ জানুয়ারি ভর্তি কার্যক্রম শেষ হয়।