কানে আঙুল ধরেই স্মার্টফোনে কথা বলা!

আপডেট: আগস্ট ১, ২০১৯, ১২:০৫ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


বিশ্বাস হয় যে-আপনার হাতের আঙুল কানে ধরে মোবাইল ফোনের মতো কথা বলতে পারবেন? একটি স্মার্ট ব্রেসলেট হাতের কব্জিতে ব্যবহার করে এই সুবিধা পেতে পারেন আপনি। স্মার্টফোন ও কব্জির হাড়ের ভাইব্রেশনকে কাজে লাগাবে নতুন এই স্মার্ট ব্রেসলেট। শব্দের পরিবর্তে যেহেতু ভাইব্রেশন ব্যবহার করবে স্মার্ট ব্রেসলেটটি, সেক্ষেত্রে আপনার কথোপকথন অন্য কেউ শুনবে না।
‘দ্য গেট’ নামের অভিনব এই ব্রেসলেটটি ফোন কল ও মিউজিককে ভইব্রেশনে রূপান্তর করতে পারে। ব্রেসলেটটির দাম ধরা হয়েছে ২৫০ ডলার। এক্ষেত্রে ব্রেসলেটটি ব্যবহারকারী মোবাইলে কথা বলার জন্য কানে একটি আঙুল ধরলেই হলো। এছাড়া ব্রেসলেটটির ভয়েস রিকগনিশন প্রযুক্তির মাধ্যমে কল দেয়া যাবে।
ইতালিয়ান প্রযুক্তিবিদদের তৈরি ব্রেসলেটটিতে কোনো বাটন, স্ক্রিন নেই। তবে এটি ব্যবহারকারীর ভয়েস শনাক্ত করে ফোনে কথা বলার কাজটি সম্পন্ন করে। এই স্মার্ট ব্রেসলেটটি ব্যবহারকারীর হার্টবিট, ক্যালরিও রেকর্ড করে এবং কখন পানি পান করতে হবে, তা জানিয়ে দেয়। এছাড়া কল ডেলিভারি, টেক্সট ও নোটিফিকেশনও রেকর্ড করে এটি। আর এই ব্রেসলেটটি সচল হতে ফিঙ্গার প্রিন্টকে শনাক্ত করে।
ডিড অ্যান্ড গেট নামের যে ইতালিয়ান কোম্পানিটি এই স্মার্ট ব্রেসলেটটি উদ্ভাবন করেছে, তার সহ-উদ্যোক্তা এমিলিয়ানো পারিনি বলেন, ‘২০১৫ সাল থেকে বোন কন্ডাকশন টেকনোলজি নিয়ে গবেষণা করছি আমরা। আমাদের উদ্ভাবিত এই ব্রেসলেটটি সহজেই ব্যবহারযোগ্য। আর ব্রেসলেটটি অল্প সময়ে চার্জ করে এর ব্যাটারি অনেকক্ষণ সচল রাখা যায়। হাইটেক ফেব্রিকসের মাধ্যমে নির্মিত এই ব্রেসলেটটি খুব হালকা ও পানি নিরোধক।’
স্মার্ট এই ব্রেসলেটের কারণে কোনো ধরনের স্পিকার ছাড়া, কব্জি থেকে আঙুল পর্যন্ত ভাইব্রেশন পৌঁছে যায় বলে কথা শোনা যায়। পারিনি ও তার গবেষক দল আশা করছেন, আগামী বছরের মধ্যেই বাজারজাত করতে পারবেন এই স্মার্ট ব্রেসলেট। তথ্যসূত্র: ডেইলি মেইল