কারাগারে সুন্দরী প্রতিযোগিতা

আপডেট: ডিসেম্বর ৭, ২০১৮, ১২:১০ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


জেলের বাইরে পা রাখেননি বহু বছর। কেউ খুন করেছেন, কেউ চুরি, আবার কেউ মাদক চোরা-চালানের সঙ্গে যুক্ত থাকার জন্য শাস্তি পাচ্ছেন। তবে কিছুদিনের জন্য এসব পরিচয়কে দূরে সরিয়ে রাখতে পারছেন তারা। এখন তারা শুধুই সুন্দরী। তাদের নামের পাশে চোর, খুনী এ ধরনের কোনো তকমা নেই।
ব্রাজিলের রিওর একটি সংশোধনাগারে ব্যতিক্রমি উদ্যোগ নেয়া হয়েছে। কয়েক বছর ধরেই জেলে থাকা নারী অপরাধীদের নিয়ে শুরু হয় সুন্দরী প্রতিযোগিতা। সেখানেই দেখা মেলে এক ঝাক সুন্দরীর সঙ্গে। এই প্রতিযোগিতার মাধ্যমে নারীদের বিভিন্ন ধরনের অপরাধ থেকে দূরে রাখা এবং তাদের আত্মবিশ্বাস ফিরিয়ে আনার চেষ্টা করা হয়। জেল থেকে বেরিয়েও তারা যেন স্বাভাবিক জীবনে ফিরতে পারেন সেটাই এই কার্যক্রমের মূল লক্ষ্য।
এই প্রতিযোগিতায় অংশ নিয়েছেন নানা বয়সের নারীরা। কেউ খুনের অপরাধে শাস্তি পেয়েছেন, কেউ চুরি। তবে সুন্দর পোশাকের মাঝে এসব কলঙ্ক ঢেকে গিয়েছে খুব সহজেই। কারও শরীরে ট্যাটু, কারও রঙিন চুল। যে কোনও মডেলকেও টেক্কা দেয়ার ক্ষমতা রাখেন এই সুন্দরীরা।
ব্রাজিলের এই অভিনব সুন্দরী প্রতিযোগিতা কিন্তু প্রত্যেক বছরই অনুষ্ঠিত হয়। বেশ জনপ্রিয়ও বটে। এই কঠিন শাস্তির মধ্যে থাকা নারীদের কাছে এই সুন্দরী প্রতিযোগিতা যেন এক টুকরো সুন্দর জীবন উপহার দেয়। সে কারণে কারাগারে থাকা নারীরা এই প্রতিযোগিতার জন্য প্রতি বছরই অধীর আগ্রহে অপেক্ষা করে থাকেন।
তথ্যসূত্র: জাগোনিউজ