কালের কন্ঠের সম্পাদকসহ তিনজনের বিরুদ্ধে মানহানির মামলা

আপডেট: অক্টোবর ২১, ২০১৯, ১:৩৩ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


কালের কণ্ঠের ভারপ্রাপ্ত সম্পাদক ইমদাদুল হক মিলন, বিশেষ প্রতিনিধি আব্দুল্লাহ আল মামুন এবং রাজশাহী ব্যুরো প্রধান রফিকুল ইসলাম রফিকের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। রাজশাহী নগর আওয়ামী লীগের সংগঠনিক সম্পাদক আজিজুল আলম বেন্টু মানহানির মামলা দায়ের করেন। গতকাল রোববার দুপুরে মুখ্য মহানগর হাকিম আদালতে মামলাটি দায়ের করেন তিনি। আদালতের বিচারক সাইফুল ইসলাম মামলাটি আমলে নিয়ে নগরের কাশিয়াডাঙ্গা থানার ওসিকে তদন্তের নির্দেশ দিয়েছেন বলে বাদি পক্ষের আইনজীবী লোকমান আলী।
বাদি পক্ষের আইনজীবী ও রাজশাহী বার অ্যাসোসিয়েশনের সভাপতি লোকমান আলী বলেন, মামলা বাদি আজিজুল আলম বেন্টু একজন সম্ভ্রান্ত ও বিত্তবান পরিবারের সন্তান। তিনি প্রতিষ্ঠিত ব্যবসায়ী এবং প্রথম শ্রেণির ঠিকাদার। আজিজুল আলম বেন্টু অত্যন্ত সম্মানি ব্যক্তি এবং রাজনৈতিকভাবেও তিনি সুনামের সঙ্গে দায়িত্ব পালন করে থাকেন।
তিনি বলেন, গত ১৩ অক্টোবর কালের কন্ঠে পত্রিকায় ‘ছাত্রলীগ নেতার খুনি এখন প্রভাবশালী আওয়ামী লীগ নেতা’ শিরোনামে মিথ্যা ও ভূয়া সংবাদ প্রকাশিত হয়েছে। উক্ত সংবাদে আজিজুল আলম বেন্টুকে একজন ট্রাক চালক, মাছ বিক্রেতা ও দুধ বিক্রেতা ছিল এবং সরকারি জমি ও ক্ষুদ্র নৃগোষ্ঠীর বাসস্থান দখল, ভয় দেখিয়ে নামমাত্র মূল্যে সাধারণ মানুষের জমি কেনা, তার রয়েছে অস্ত্রধারী সহযোগী, জেলার ১১টি বালুমহাল নিয়ন্ত্রণসহ তার দুইটি টর্চার সেল রয়েছে বলে সংবাদে মিথ্যাভাবে অনেক তথ্য উপস্থাপন করেছে। এতে আমরা ক্ষুদ্ধ হয়েছি, ব্যথিত হয়েছি। যাতে বাদি তথা আওয়ামী লীগের ভাবমূর্তি, খ্যাতি ও সুনাম ক্ষুন্ন করা হয়েছে। এর প্রতিকার চেয়ে আদালতে এ মামলা দায়ের করা হয়েছে।
আইনজীবী লোকমান আলী বলেন, আদালত আমাদের অভিযোগ মনোযোগ সহকারে শুনেছেন এবং সংশ্লিষ্ট থানায় তদন্তের জন্য পাঠিয়েছেন। আমরা মনে করি এটি সঠিক আদেশ হয়েছে। কারণ আমাদের বিরুদ্ধে যে সংবদ প্রকাশিত হয়েছে তার সত্যতা নিরূপণ হওয়া প্রয়োজন। সত্য নিরূপণ হলে সমাজ জানবে, দেশের মানুষ জানবে যে, এ ব্যক্তি দোষি ছিলেন কি না বা ওই পত্রিকা সঠিক তথ্য সরবরাহ করেছিল কী না। তদন্ত আসার পর আদালত সঠিক আদেশ দেবেন বলে আমরা আশা করছি।
মামলার বাদি আজিজুল আলম বেন্টু বলেন, মিথ্যা তথ্য দিয়ে সংবাদ প্রকাশ করে রাজনৈতিক, সামাজিক ও ব্যক্তিগতভাবে আমার এবং আমার পরিবারের যে সুনাম, সম্মান ক্ষুন্ন করা হয়েছে তার প্রতিকার চাই। এ জন্য আদালতে মামলা করেছি। আমি আশা করছি আদালতের মাধ্যমে আমি ন্যায় বিচার পাব।
আরইউজে: দৈনিক কালের কণ্ঠের সম্পাদক ইমদাদুল হক মিলন, বিশেষ প্রতিনিধি আব্দুল্লাহ আল মামুন এবং রাজশাহী ব্যুরো প্রধান রফিকুল ইসলাম রফিকের বিরুদ্ধে মামলা দায়েরের ঘটনায় তীব্র প্রতিবাদ জানিয়েছে রাজশাহী সাংবাদিক ইউনিয়ন (আরইউজে)। আরইউজে নেতৃবৃন্দ বলেছেন, মামলা, হামলা এবং চোখ রাঙানিতে আরইউজে’র সদস্যরা কারো সন্ত্রাসীমূলক কর্মকাণ্ড এবং অপকর্মের বিরুদ্ধে প্রতিবাদ করতে পিছপা হবেন না। মামলা করে রাজশাহীর সাংবাদিকদের থামানো যাবে না।
আরইউজে’র সভাপতি কাজী শাহেদ, সহসভাপতি শরীফ সুমন, সাধারণ সম্পাদক তানজিমুল হক, কোষাধ্যক্ষ সরকার দুলাল মাহবুব, নির্বাহী সদস্য মিজানুর রহমান টুকু এবং সামাদ খান বলেন, রোববার নগর আওয়ামীলীগ নেতা আজিজুল আলম বেন্টু কাশিয়াডাঙ্গা থানা আমলী আদালতে এ তিন সাংবাদিকের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন।
আরইউজে নেতৃবৃন্দ বলেন, তিন সাংবাদিকের বিরুদ্ধে দায়েরকৃত মামলা স্বাধীন সাংবাদিকতার পথকে রুদ্ধ করবে। বাধাগ্রস্ত করবে গণতান্ত্রিক সংস্কৃতির বিকাশ। পাশাপাশি গণমাধ্যমকর্মীরা হয়রানির শিকার হবেন। আমরা অবিলম্বে এ মামলার প্রত্যাহারের দাবি করছি। অন্যথায় গণমাধ্যমকর্মীরা এ ধরনের অপতৎপরতার বিরুদ্ধে কঠোর আন্দোলন কর্মসূচি ঘোষণা করবেন। নামবেন রাজপথে।
একইসঙ্গে এ ঘটনার তীব্র নিন্দা এবং প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সহসভাপতি মামুন-অর-রশিদ, কার্যনির্বাহী সদস্য আনু মোস্তফা ও জাবীদ অপু।
রাবিসাস: রাজশাহীর আওয়ামী লীগ নেতা আজিজুল আলম বেন্টুর অপকর্ম নিয়ে সংবাদ প্রকাশের জেরে দৈনিক কালের কণ্ঠ’র সম্পাদকসহ দুই সাংবাদিকের নামে মামলা দায়েরের ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (রাবিসাস)। একইসঙ্গে ঘটনার সুষ্ঠু তদন্ত করে মামলা থেকে সাংবাদিকদের অব্যাহতি দেয়ার জন্য পুলিশ প্রশাসনের কাছে দাবি জানিয়েছেন সংগঠনটির সাংবাদিকবৃন্দ। গতকাল রবিবার দুপুরে রাবিসাস’র সভাপতি সুজন আলী ও সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম প্রেরিত এক বিজ্ঞপ্তিতে এ নিন্দা ও প্রতিবাদ জানান তারা।

এ বিভাগের অন্যান্য সংবাদ