কোনো রাজনৈতিক দলকে সমর্থন দেবে না যুক্তরাষ্ট্র

আপডেট: অক্টোবর ২৩, ২০১৮, ১২:১৭ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচনে যুক্তরাষ্ট্র কোনো রাজনৈতিক দলকে সমর্থন দেবে না। এছাড়া রোহিঙ্গা সহিংসতার জন্য দায়ী মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর সদস্যদের জবাবদিহিতার আওতায় আনতে হবে।
সোমবার সন্ধ্যায় (২২ অক্টোবর) রাজধানীর হোটেল রেডিসনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মুখ্য উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী এলিস ওয়েলস একথা বলেন।
এলিস ওয়েলস চারদিনের সফরে শনিবার (২০ অক্টোবর) বাংলাদেশে এসেছেন। সংবাদ সম্মেলনে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট উপস্থিত ছিলেন।
এলিস ওয়েলস বলেন, জনমতের প্রতিফলন ঘটে এমন অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায় যুক্তরাষ্ট্র। বাংলাদেশের জাতীয় নির্বাচনে যুক্তরাষ্ট্র কোনো রাজনৈতিক দলকে সমর্থন দেবে না।
এক প্রশ্নের উত্তরে এলিস বলেন, বাংলাদেশের নির্বাচনী জোট নিয়ে আমরা কোনো মন্তব্য করতে চাই না। তবে নির্বাচনী প্রক্রিয়া নিয়ে আমরা আলোচনা করতে পারি।
সংবাদ সম্মেলনে তিনি বলেন, যুক্তরাষ্ট্র সরকার ভারত-প্রশান্ত মহাসাগরীয় কৌশলের সমর্থনে গুরুত্বপূর্ণ স্বীকৃতি হিসেবে আমরা সম্প্রতি বাংলাদেশকে চার কোটি ডলার দেওয়ার ঘোষণা দিয়েছি। বৈদেশিক সামরিক সহায়তা হিসেবে দেওয়া এ অর্থে বাংলাদেশের উপকূলীয় রাডার ব্যবস্থার মানোন্নয়ন, টহল নৌযান বহরের আধুনিকায়ন, সম্প্রসারণ ও সামুদ্রিক কার্যক্রম পরিচালনায় প্রশিক্ষণ দেওয়া হবে।
আরেক প্রশ্নের উত্তরে এলিস বলেন, যুক্তরাষ্ট্র সরকারের ভারত-প্রশান্ত মহাসাগরীয় কৌশল এ অঞ্চলে চীনের বিরুদ্ধে কোনো কর্মসূচি নয়।
সূত্র জানায়, বাংলাদেশ সফরকালে কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন এলিস ওয়েলস। সেখানে জাতিসংঘ, বেসরকারি সংস্থা ও সরকারি স্থানীয় সংস্থার প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করেন। এছাড়া এলিস বাংলাদেশের সিনিয়র কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন। তিনি বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের অংশীদারিত্ব শক্তিশালী করার লক্ষ্যে বিভিন্ন বৈঠকে অংশ নেন।
ঢাকা সফরকালে রোহিঙ্গা সংকটে যুক্তরাষ্ট্রের অব্যাহত সাড়া ও বাংলাদেশে আগামী জাতীয় নির্বাচনে সহযোগিতা নিয়েও আলোচনা করেছেন এলিস ওয়েলস।
তথ্যসূত্র: বাংলানিউজ