খরা থেকে বাঁচাতে বন্যপ্রাণী বিক্রি করছে নামিবিয়া

আপডেট: জুন ২০, ২০১৯, ১২:২৪ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


ভয়াবহ খরা চলছে দক্ষিণ আফ্রিকার দেশ নামিবিয়ায়। পরিস্থিতি এতটাই মারাত্মক যে তাপপ্রবাহ আর পানির অভাবে সেখানে প্রতিদিন অসংখ্য পশু-পাখি মারা যাচ্ছে। ফলে খরার প্রকোপ থেকে বাঁচাতে প্রায় ১ হাজার বন্যপ্রাণীকে নিলামে তোলার সিদ্ধান্ত নিয়েছে দেশটি।
এপ্রিলে প্রকাশিত দেশটির কৃষি মন্ত্রণালয়ের রিপোর্ট অনুযায়ী, খরার কারণে প্রায় ৬৩ হাজার ৭০০ পশু-পাখি মারা গেছে। তবে খরার কারণে এ সংখ্যাটা আরও বৃদ্ধি তা চায় না নামিবিয়া প্রশাসন। তাই খরার প্রকোপ থেকে বাঁচাতে প্রায় ১০০০ বন্যপ্রাণীকে নিলামে তোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
সিদ্ধান্ত অনুযায়ী, নিলামে তোলা বন্যপ্রাণীর মধ্যে রয়েছে ১৫০টি স্প্রিং বক, ২৮টি চিতল হরিণ, ৩৫টি ইল্যান্ড, ৬০০টি মহিষ, ৬৫টি অরিক্স, ৬০টি জিরাফ ও ১৬টি কুডুকে।
নামিবিয়া প্রশাসন চাইছে, এসব বন্যপ্রাণীগুলোকে নিলামে বিক্রি করে অন্তত ১১ লাখ ডলারের তহবিল গড়ে তুলতে। যা এরপর বন্যপ্রাণ সংরক্ষণ আর সুরক্ষিত অভয়ারণ্য গড়ে তোলার কাজে ব্যবহার করা হবে।
নামিবিয়া পরিবেশ মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানিয়েছেন, বন্যপ্রাণীদের বাঁচাতেই বন্যপ্রাণী নিলামের পথে পা বাড়াতে হয়েছে। এ জন্য বিভিন্ন দেশের একাধিক বিনোদন পার্ক আর অভয়ারণ্য কর্তৃপক্ষের সঙ্গে ইতোমধ্যেই যোগাযোগ করা হয়েছে।
তথ্যসূত্র: জাগোনিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ