গঙ্গা ব্যারেজে আপত্তি নেই ভারতের

আপডেট: আগস্ট ৯, ২০১৯, ১২:৪৬ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


গঙ্গা ব্যারেজ প্রকল্পে ভারতের আপত্তি নেই বলে জানিয়েছে দেশটির পানিসম্পদ সচিব উপেন্দ্র প্রাসাদ সিং। এছাড়া ফেনীসহ ছয়টি নদীর পানি বণ্টন চুক্তিতে সম্মত হয়েছে বাংলাদেশ ও ভারত।
বৃহস্পতিবার (৮ আগস্ট) বাংলাদেশ ও ভারতের মধ্যে পানি সচিব পর্যায়ের বৈঠক শেষে এক ব্রিফিংয়ে এ তথ্য জানানো হয়।
বাংলাদেশ ও ভারতের মধ্যে পানি সচিব পর্যায়ের বৈঠক বৃহস্পতিবার রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার ও ভারতের পক্ষে নেতৃত্ব দিচ্ছেন দেশটির পানিসম্পদ সচিব উপেন্দ্র প্রাসাদ সিং।
বৈঠক শেষে ভারতের পানিসম্পদ সচিব উপেন্দ্র প্রাসাদ সিং বলেন, গঙ্গা ব্যারেজ প্রকল্পে ভারতের আপত্তি নেই। তবে এ প্রকল্পের ফলে নেতিবাচক কোনো প্রভাব পড়বে কিনা সেটা খতিয়ে দেখতে নতুন একটি যৌথ টেকনিক্যাল কমিটি গঠনের করতে হবে। আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে এ কমিটি গঠন হবে।
এদিকে পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার জানান, বাংলাদেশ ও ভারতের মধ্যে ফেনীসহ ৭টি নদীর পানিবণ্টন চুক্তি সইয়ে দু’দেশ একমত হয়েছে। এ বিষয়ে দু’দেশের মধ্যে একটি কমিটি গঠন করা হবে।
বৈঠক সূত্র জানায়, দু’দেশের মধ্যে ফেনীসহ ধরলা, দুধ কুমার, খোয়াই, মনু, গোমতী ও মুহুরী নদীর পানিবণ্টন চুক্তিতে দুই দেশ একমত হয়েছে।
বৃহস্পতিবার বেলা ১১টায় রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় দু’দেশের পানিসম্পদ সচিব পর্যায়ের বৈঠক শুরু হয়। সন্ধ্যা সাড়ে ৬টায় এ বৈঠক শেষ হয়।
দীর্ঘ ৮ বছরের বেশি সময় পরে দু’দেশের পানি সচিবদের বৈঠক অনুষ্ঠিত হলো। চলতি বছর দিল্লিতে বাংলাদেশ-ভারত পররাষ্ট্রমন্ত্রীদের যৌথ পরামর্শ সভা অনুষ্ঠিত হয়। সে সময় সাইড লাইনে বাংলাদেশ-ভারতের পানি সচিবের মধ্যেও একটি বৈঠক হয়। বৈঠকে পানি সচিব পর্যায়ের বৈঠক পুনরায় শুরু করার জন্য বাংলাদেশের পক্ষ থেকে আহ্বান জানানো হয়। সে অনুযায়ী ঢাকায় এ বৈঠক অনুষ্ঠিত হলো।
তথ্যসূত্র: বাংলানিউজ