বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী

গণ-অনশনে রাজশাহীর পাটকল শ্রমিকরা, ৯ জন অসুস্থ

আপডেট: December 14, 2019, 1:22 am

নিজস্ব প্রতিবেদক


রাজশাহী পাটকল শ্রমিকদের চলছে অনশন-সোনার দেশ

রাজশাহীর পাটকল শ্রমিকরা টানা চারদিন ধরে গণ-অনশন কর্মসূচি পালন করছেন। রাজশাহী জুট মিলের প্রধান ফটকে অবস্থান নিয়ে অনশন কর্মসূচি পালন করছেন তারা। টানা চারদিন ধরে অনশনে থাকায় রাজশাহীতে ৯ জন শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন। এর মধ্যে দুইজনকে প্রাথমিক চিকিৎসা শেষে ছেড়ে দেয়া হয়েছে। বাকি সাত জন রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন।
রামেক হাসপাতালে চিকিৎসার জন্য পাঠানো শ্রমিকরা হচ্ছেন আব্দুল গফুর, জয়নাল আবেদিন, আলতাফুন বেগম, মহসীন কবীর, আসলাম আলী, মোশাররফ হোসেন, মোজাম্মেল হক, কোরমান আলী ও মনসুর রহমান। এদের মধ্যে মোজাম্মেল হক ও মনসুর রহমান সুস্থ হওয়ায় তাদের প্রাথমিক চিকিৎসা শেষে ছেড়ে দেয়া হয়েছে।
এদিকে ঘোষিত ১১ দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন কর্মসূচি চলবে বলে জানিয়েছেন রাজশাহীর পাটকল শ্রমিকরা।
রাজশাহী পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের সভাপতি জিল্লুর রহমান জানান, ১১ দফা দাবি আদায়ের লক্ষে গত মঙ্গলবার ঢাকায় কেন্দ্রীয় নেতারা আলোচনায় বসেন। কিন্তু আলোচনা ফলপ্রসূ না হওয়ায় তারা মঙ্গলবার থেকে অনির্দিষ্টকালের জন্য গণ-অনশন কর্মসূচি শুরু করেছেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত কোনো পাটকল শ্রমিক বাড়ি ফিরবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন এই শ্রমিক নেতা।
তিনি জানান, এই শীতের মধ্যে টানা অনশনে থাকার কারণে তাদের ৯ জন শ্রমিক অসুস্থ হয়ে পড়ছেন। এরপরও দাবি আদায়ে আন্দোলন চলবে বলে জানান এই শ্রমিক নেতা।
জাতীয় মজুরি কমিশন বাস্তবায়ন, সরকারি-বেসরকারি অংশীদারীর (পিপিপি) সিদ্ধান্ত বাতিল, অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ গ্রাচ্যুইটির টাকাসহ ১১ দফা দাবি বাস্তবায়নের দাবিতে এ গণ-অনশন কর্মসূচি পালন করেছেন রাজশাহীর পাটকল শ্রমিকরা।