গাধার দুধ থেকে তৈরি সাবান কিনতে মেলায় উপচে পড়ল ভিড়

আপডেট: জানুয়ারি ১৬, ২০১৯, ১:৩৯ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


ক্লিওপাট্রার কথা মনে পড়াল চন্ডীগড় অরগ্যানিক ফেস্টিভ্যাল। এই ফেস্টিভ্যালে এ বারের অন্যতম আকর্যণ ছিল গাধার দুধ থেকে তৈরি সাবান। ‘অরগ্যানিকো’ নামের একটি দিল্লি কেন্দ্রিক সংস্থা এই সাবান তৈরি করেছে। ফেস্টিভ্যালে প্রদর্শিত ১০০ গ্রাম ওজনের এই সাবানের দাম ৪৯৯ টাকা।
১২ জানুয়ারি থেকে চন্ডীগড়ে শুরু হয়েছিল ‘উইমেন অফ ইন্ডিয়া অরগ্যানিক ফেস্টিভ্যাল।’ শিশু ও নারীকল্যাণ মন্ত্রক এই মেলার আয়োজন করে থাকে। ১৪ তারিখ পর্যন্ত চলা এই মেলার অন্যতম আকর্যণ ছিল গাধার দুধের থেকে তৈরি সাবান। এই সাবানের জন্য গত তিন দিন ধরে ভিড় উপচে পড়েছে অরগ্যানিকোর স্টলে।
গাধার দুধের থেকে সাবান তৈরি করা সংস্থা অরগ্যানিকোর প্রতিষ্ঠাতা পূজা কল জানিয়েছেন ২০১৭ সালে মহারাষ্ট্রের সোলাপুরে পাইলট প্রজেক্ট হিসাবে এই সাবান তৈরির কাজ শুরু করা হয়েছিল। গাজিয়াবাদের দাসনায় ১০ টি পরিবার ২৫ টি গাধা প্রতিপালন করে। সেখান থেকে দুধ সংগ্রহ করে এই সাবান তৈরি করে ওই সংস্থা।
কিন্তু গাধার দুধের সাবানের বিশেষত্ব কী? এর উত্তরে অরগ্যানিকোর সহ প্রতিষ্ঠাতা ঋষভ জানিয়েছেন, ‘‘গাধার দুধের বেশ কিছু ভেষজ গুণ রয়েছে। এটি অ্যান্টিএজিং ও অ্যান্টি রিঙ্কেল হিসাবে কাজ করে। এমন কী ব্যাক্টেরিয়াল ইনফেকশন প্রতিরোধের ক্ষমতাও রয়েছে এর।’’ উনিশ দশকে ফ্রান্সের অভিজাত মানুষরা সৌন্দর্য বাড়ানোর জন্য গাধার দুধ মাখতেন।
এই সাবানের চড়া দাম হওয়ার কারণও জানিয়েছেন ঋষভ। তিনি বলেছেন, ‘‘গাধার দুধ অত্যন্ত দামি। এর প্রতি লিটারের দাম প্রায় দু’হাজার টাকা।’’
তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা