গানে দু’ বাংলায় দ্যুতি ছড়াচ্ছেন নিলম সেন

আপডেট: অক্টোবর ১৪, ২০১৯, ১২:৫১ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


অনেক জনপ্রিয় টেলিভিশন নাটকের গানে প্লে-ব্যাকে তার কণ্ঠ ধ্বণিত হয়। নাটকের টাইটেল ট্র্যাক থেকে শুরু করে ক্লাসিক্যাল এবং মেলোডিয়াস গানে তার পদচারণা। আর তা সীমানা পেরিয়ে ওপার বাংলার কলকাতাতেও। তিনি চট্টগ্রামের কণ্ঠশিল্পী নিলম সেন।
মাত্র তিন বছর বয়স থেকে গানে যার হাতেখড়ি। প্রচারবিমুখ এই শিল্পী প্লে-ব্যাকে গান করতেই স্বাচ্ছন্দবোধ করেন। করেন না স্টেজ পারফরমেন্স। এই মেধাবী শিল্পী কথা বলেছেন রাইজিংবিডির সঙ্গে।
আলাপচারিতায় নিলম সেন জানান, সম্প্রতি কলকাতার ওশানিক মিডিয়া সলিউশন দুই বাংলার নবীন শিল্পীদের নিয়ে ‘চেনা গান অচেনা মুখ’ শিরোনামে বিশেষ সঙ্গীত প্রতিযোগিতার আয়োজন করেছে। এতে দুই বাংলা থেকে দুই শতাধিক সঙ্গীত শিল্পীর মধ্যে নিলম সেন এখন টপ সিক্সে অবস্থান করছেন। ‘চেনা গান অচেনা মুখ’ সিজন ওয়ানের নিলম সেনের প্রথম গান ইউটিউবে রিলিজ হয়েছে আজ রোববার।
নিলম সেন ১৫টিরও বেশি নাটকে প্লে-ব্যাক করেছেন। এর মধ্যে কেমিস্ট্রি, রুমমেট, চট্টলা এক্সপ্রেস নাটক অন্যতম। এছাড়া আরটিভির ধারাবাহিক ‘বিষয়টি পারিবারিক’ নাটকে টাইটেল ট্র্যাক করেছেন নিলম।
যখন তিনি দ্বিতীয় শ্রেণীর ছাত্রী, তখন প্রথম বিটিভিতে গান করেন। ২০১৫ সালে ‘ক্লোজ আপ কাছে আসার গল্প’ শিরোনামের নাটকের প্লে-ব্যাকে কণ্ঠ দেয়ার মাধ্যমে নিলম সেন প্লে-ব্যাকে গানের ক্যারিয়ার শুরু করেন। নিলমের কণ্ঠে প্রথম গান ছিল ‘মানে না মন…’। যে গানটি তরুণদের মধ্যে জনপ্রিয়তা পায়। এরপর থেকে একের পর এক প্লে-ব্যাকে কাজ করেছেন তিনি।
নিলম সেন জানান, তিনি স্টেজ পারফরমেন্স করতে স্বাচ্ছন্দবোধ করেন না। তিনি যে ধরনের গান করেন, বিশেষ করে ক্লাসিক্যাল, মেলোডিয়াস, রোমান্টিক গান- যা স্টেজ পারফরমেন্সে শূনতে আগ্রহী শ্রোতা থাকে না।
নিজেকে একজন প্লে-ব্যাক সিঙ্গার হিসেবে দেখতে পছন্দ করেন নিলম সেন। প্লে-ব্যাকের পাশাপাশি কয়েকটি মিউজিক ভিডিও করেছেন। এর মধ্যে ‘কি করে বুঝাই’ শিরোনামে মিউজিক ভিডিও ১০ মিলিয়ন ভিউ ছাড়িয়েছে। সম্প্রতি কলকাতা থেকে নতুন একটি মিউজিক ভিডিও’র চিত্রায়ণ শেষ হয়েছে। যা সহসা রিলিজ হবে। আরো বেশ কয়েকটি প্লে-ব্যাক ও মিউজিক ভিডিও’র কাজ শুরু হবে।
চট্টগ্রাম মহানগরীর রহমতগঞ্জ এলাকার বাসিন্দা নিলম সেনের গ্রামের বাড়ি চন্দনাইশ উপজেলায়। রতন সেন ও লিপি সেন দম্পতির এক ছেলে ও এক মেযের মধ্যে নিলম সেন ছোট। বড় ভাই রক্তিম সেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত রবীন্দ্র সঙ্গীত শিল্পী। তিনি বর্তমানে বাংলাদেশ ব্যাংকে কর্মরত।
বাবা-মায়ের উৎসাহ এবং বড় ভাইকে গাইতে দেখতে দেখতে গানের প্রতি আগ্রহী হন নিলম সেন। তার গানের ওস্তাদ সন্ধ্যা ঘোষ দস্তিদার। শিক্ষা জীবনেও মেধাবী চট্টগ্রামের প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে গ্র্যাজুয়েশন করেছেন নিলম। নিজের ধ্যান-জ্ঞানে মিশে যাওয়া গান নিয়েই তিনি যেতে চান বহুদূর। গানের প্লে-ব্যাকেই নিজের ক্যারিয়ার গড়তে চান।