গানে ফিরে এলো ‘বেদের মেয়ে জোসনা’!

আপডেট: জুন ১২, ২০১৯, ১২:১০ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


গানের দৃশ্যে বেলীদেশের কালজয়ী চলচ্চিত্র ‘বেদের মেয়ে জোসনা’। গল্পের পাশাপাশি যার গানগুলোও তুমুল জনপ্রিয়তা পেয়েছিল। এরমধ্যে অন্যতম ছিল ‘বেদের মেয়ে জোসনা আমায় কথা দিয়েছে’ শিরোনামের গানটি।
এবার এটির অনুপ্রেরণায় তৈরি করা হয়েছে নতুন গান। যেখানে রাখা হয়েছে পুরনো গানটির উত্তর কিন্তু বর্তমান সময়কে ধরে। এটি গেয়েছেন পাওয়ার ভয়েজ-খ্যাত গায়িকা বেলী আফরোজ। ইতোমধ্যে ইউটিউব ও সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ প্রশংসিত হচ্ছে এটি। রোজার ঈদ উপলক্ষে গানটি ইউটিউব চ্যানেল সংগীতা মিউজিক-এ অবমুক্ত হয়েছে।
বেলী আফরোজ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘অনেকদিন ধরেই পুরনো গানের কিছু কথা নিয়ে কাজ করার ইচ্ছে ছিল আমার। যার মাধ্যমে পুরনো স্মৃতিটা টাটকা হয়ে উঠবে, এমন। আর ইমন ভাইয়ের (শওকত আলী ইমন) পরিকল্পনটাও তেমনটাই ছিল। সে অনুযায়ী গানের কাজটি করা। এখানে দু-একটি কলি ব্যবহার করা হয়েছে কিন্তু সরাসরি নয়; মজার করে। বলা যায়, জোসনার প্রতি যে অভিযোগ, তারই নতুন উত্তর এটি।’
গানটি লিখেছেন এ মিজান। আর সুর ও সংগীতায়োজন করেছেন শওকত আলী ইমন। ভিডিও পরিচালনা করেছেন হাবিব রহমান। এতে মডেল হিসেবে হাজির হয়েছেন বেলী আফরোজ নিজেই। তার সহ-মডেল জন জাহিদ। এই দুজন ছাড়াও আরও ২০ জনের মতো নৃত্যশিল্পী এই ভিডিওতে অংশ নিয়েছেন।
বেলী আরও বলেন, ‘গানটিতে কোনও অনলাইন বুস্ট করা হয়নি। আমার আত্মবিশ্বাস এটি ধীরে ধীরে হলেও মানুষের কাছে পৌঁছাবে।’
প্রয়াত পরিচালক তোজাম্মেল হক বকুল পরিচালিত ‘বেদের মেয়ে জোসনা’ ছবিটি ১৯৮৯ সালে মুক্তি পায়। এর গান এখনও মানুষের মুখে মুখে ফেরে। ছবিটি দেশের সর্বকালের সেরা ব্যবসাসফল চলচ্চিত্র হিসেবে স্বীকৃত।
উল্লেখ্য, চট্টগ্রামের মেয়ে বেলী আফরোজের উঠে আসা পাওয়ার ভয়েসের মাধ্যমে। ২০১২ সালের এ আয়োজনে তিনি চতুর্থ হয়েছিলেন। ২০১৫ সালে ‘বেলী’ শিরোনামে একক অ্যালবাম প্রকাশিত হয় তার। এরপর নিয়মিত তিনি প্লেব্যাক করছেন।