গুগলের রহস্যময় অপারেটিং সিস্টেম পরীক্ষাধীন

আপডেট: জানুয়ারি ৪, ২০১৮, ১২:১৭ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


মোবাইলের জন্য অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম বানিয়ে বেশ সাফল্য পেয়েছে সার্চ জায়ান্ট গুগল। কিন্তু সে তুলনায় ডেস্কটপ বা ল্যাপটপের জন্য অপারেটিং সিস্টেম বানিয়ে খুব একটা সুবিধা করতে পারেনি এই টেক জায়ান্ট। তাদের আবিষ্কৃত ক্রোম অপারেটিং সিস্টেম খুব একটা সাড়া ফেলতে পারেনি।
তাই গুগল এবার নেমেছে আরেকটি অপারেটিং সিস্টেম ডেভেলপ করতে। এই অপারেটিং সিস্টেমকে অনেকেই রহস্যময় বলছে। কারণ এর সম্পর্কে খুব বেশি তথ্য গুগল সরবরাহ করেনি।
‘ফিউশিয়া’ নামের নতুন এই অপারেটিং সিস্টেম নিয়ে বেশ কিছুদিন যাবত কাজ করছে গুগল। তবে এটা এতো দিন ছিল পরিধেয় যন্ত্রে (ওয়ারেবল ডিভাইস) সীমাবদ্ধ। এই প্রথম গুগল এটা পিক্সেল বুকে টেস্ট বা পরীক্ষা করতে যাচ্ছে।
পিক্সেলবুক হচ্ছে, গুগলের ফ্ল্যাগশিপ ল্যাপটপ। এর ফলে বোদ্ধারা অন্তত এটুকু নিশ্চিত, এই অপারেটিং সিস্টেম কম্পিউটারে ব্যবহার হতে যাচ্ছে। তবে অনেকে ভেবেছিলেন এটা অ্যান্ড্রয়েডের মতো মোবাইলের অপারেটিং সিস্টেম হতে যাচ্ছে।
গুগল অনেক দিন ধরেই তাদের দুটি প্রচলিত অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড এবং ক্রোম এর মিশেলে নতুন কিছু করতে চাচ্ছিল। তাই অনেকে বলছেন ফিউশিয়া সেরকম কিছুই হবে। এটা ওপেন সোর্স। ফলে এখানে ডেভেলপারদের জন্য অবদান রাখার সুযোগ আছে। আবার কেউ কেউ বলছেন এটা এর আগে বন্ধ হয়ে যাওয়া প্রকল্প ‘এন্ড্রমিডা’র নতুন করে পাওয়া সাফল্য।
তবে গুগলের পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত ফিউশিয়া সম্পর্কে শেষ বলে কিছু বলা যাচ্ছে না। কারণ, গুগল ফিউশিয়াকে রহস্যে ঘেরাই রেখেছে। রাইজিংবিডি