গুগলে সবচেয়ে বেশি খোঁজা হয়েছে যে প্রশ্নের উত্তর

আপডেট: সেপ্টেম্বর ৭, ২০১৭, ১২:২৪ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


আমরা চাঁদে মানুষ পাঠিয়েছি, ‘ঈশ্বর কণা’কে মেনে নিয়েছি কিন্তু মনে হচ্ছে জীবনে কিছু সহজ জিনিসগুলো অর্জন করার জন্য আমাদেরকে সংগ্রাম করতে হচ্ছে।
গুগলে বিশ্বব্যাপী সবচেয়ে বেশি সংখ্যক ‘হাউ টু …’ অর্থাৎ ‘কিভাবে …’ প্রশ্নের সার্চের দিকে তাকালে, মানবজাতির দৈনন্দিন সমস্যারগুলোর মধ্যে আশ্চর্যজনক কিছু সাধারণ বিষয় সে ইঙ্গিত দিয়েছে।
সারা বিশ্বের বেশিরভাগ ইন্টারনেট ব্যবহারকারীরা ইন্টারনেটের মাধ্যমে প্রয়োজনীয় কিছু খুঁজে পেতে ব্যবহার করে থাকে গুগলের সার্চ ইঞ্জিন। এর মধ্যে অন্যতম একটি বিষয় হচ্ছে, ‘হাউ টু …’ অর্থাৎ ‘কিভাবে …’ সম্পর্কিত জিজ্ঞাসা। কিভাবে লাচ্ছি বানাতে হয়, কিভাবে সিভি লিখতে হয়, কিভাবে স্ক্রিনশট নিতে হয়, কিভাবে ঝড় থেকে বাঁচার প্রস্তুতি নেওয়া যায়- অর্থাৎ নানা বিষয় কিভাবে করতে হয় তা সকলেই জানতে চান গুগলের কাছে। সৌভাগ্য যে, গুগল যেকোনো ধরনের উত্তর খুঁজে দেয় আমাদের।
গুগল সম্প্রতি প্রকাশ করেছে বিশ্বের সবচেয়ে বেশি ‘হাউ টু ….’ অর্থাৎ ‘কিভাবে …’- খোঁজা হয়েছে, এমন ১০টি বিষয়ের তালিকা। তালিকায় দেখা গেছে, ‘হাউ টু …’ অর্থাৎ ‘কিভাবে …’ প্রশ্নের ক্ষেত্রে বিশ্বে সবচেয়ে বেশি মানুষ গুগলে যে বিষয়টি খুঁজেছে তা হচ্ছে, হাউ টু টাই এ টাই (কিভাবে টাই বাঁধতে হয়)।
নিচের তালিকা থেকে দেখে নিন বিশ্বে সবচেয়ে বেশি গুগলে সার্চ করা ১০টি ‘হাউ টু …’- বিষয়ের তালিকা : ১. যড়ি ঃড় ঃরব ধ ঃরব (কিভাবে টাই বাঁধতে হয়)
২. যড়ি ঃড় শরংং (কিভাবে চুমু দিতে হয়)
৩. যড়ি ঃড় মবঃ ঢ়ৎবমহধহঃ (কিভাবে গর্ভবতী হওয়া যায়)
৪. যড়ি ঃড় ষড়ংব বিরমযঃ (কিভাবে ওজন কমানো যায়)
৫. যড়ি ঃড় ফৎধি (কিভাবে আঁকা যায়)
৬. যড়ি ঃড় সধশব সড়হবু (কিভাবে অর্থ উপার্জন করা যায়)
৭. যড়ি ঃড় সধশব ঢ়ধহপধশবং (কিভাবে প্যানকেক বানাতে হয়)
৮. যড়ি ঃড় ৎিরঃব ধ পড়াবৎ ষবঃঃবৎ (কিভাবে কভার লেটার লিখতে হয়)
৯. যড়ি ঃড় সধশব ভৎবহপয ঃড়ধংঃ (কিভাবে ফ্রেঞ্চ টোস্ট বানাতে হয়)
১০. যড়ি ঃড় ষড়ংব নবষষু ভধঃ (কিভাবে পেটের মেদ কমানো যায়)
গুগলের ডাটা এডিটর সাইমন রজার্স বলেন, ‘সম্প্রতি আমরা লক্ষ্য করেছি যে, গুগলে ‘হাউ টু ….’ প্রশ্ন খোঁজা ২০০৪ সাল থেকে বর্তমানে ১৪০ শতাংশের বেশি বৃদ্ধি পেয়েছে। আর এর মধ্যে বেশিরভাগ জিনিসপত্রের সমাধান সম্পর্কিত প্রশ্ন যেমন লাইটবাল্ব, জানালা, ওয়াশিং মেশিন এমনকি টয়লেট পর্যন্ত। তথ্যসূত্র : টেলিগ্রাফ