গুরুদাসপুরে নিয়ন্ত্রণহীন ব্যাটারী চালিত অটো রিকসা ভ্যান

আপডেট: সেপ্টেম্বর ১৫, ২০১৯, ১:৪৬ পূর্বাহ্ণ

গুরুদাসপুর প্রতিনিধি


নাটোরের গুরুদাসপুর পৌর শহরে ব্যাটারী চালিত অটো রিকসা, ভ্যান রিকসা ও সিএনজিগুলো কোনো নিয়মনীতি মানছেনা। তারা ইচ্ছেমত এসব পরিবহণ চালাচ্ছে। এতে প্রতিদিনই দুর্ঘটনার শিকার হচ্ছে সাধারণ পথচারি। দুর্ঘটনার কারণে অনেককে সারাজীবন পঙ্গুত্ব বরণ করতে হচ্ছে। যার মাশুল গুণতে হচ্ছে ভুক্তভোগী পরিবারগুলোকে। গুরুদাসপুরের সড়কগুলোতে কবে শৃঙ্খলা ফিরবে তা কেউ জানে না।
অল্প বয়সী অপেশাদাররা যততত্র এগুলো চালানোয় দুর্ঘটনা বাড়ছে। বাণিজ্যিক শহর চাঁচকৈড় পুরাতন বাসস্ট্যান্ড, রসুনহাটা ব্রিজঘাট, চৈতালী হাটা ও গুড়হাটা মোড়ে প্রতিদিন যানজটে ভোগান্তি পোহাচ্ছে মানুষ। বিশেষ করে শনিবার ও মঙ্গলবার দুই হাটের দিন যানজট সমস্যা আরো প্রকট আকার ধারণ করে। ব্যাটারী চালিত অটো রিকসা ভ্যান ও সিএনজির হাইড্রোলিক হর্নে অতিষ্ট হয়ে উঠেছে জনজীবন। ক্ষতিগ্রস্ত হচ্ছে পরিবেশ। রাতে ভ্যানের তীব্র আলোর কারণে মোটরসাইকেলসহ অন্যান্য যানবাহন চালকদের চলাচল হয়ে পড়েছে ঝুঁকিপূর্ণ।
উপজেলা পরিষদের মাসিক আইনশৃঙ্খলা সভায় বারবার এ সংক্রান্ত প্রতিবাদের ঝড় ওঠে। কিন্তু উপজেলা প্রশাসন এসব ভ্যান রিকসার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আশ্বাস দিলেও তা বাস্তবায়ন হচ্ছেনা। যারফলে পৌর এলাকার প্রধান প্রধান সড়ক ও বাজার এলাকা থেকে এসব ভ্যান রিকসা তুলে দেয়ার দাবি জানিয়েছেন গুরুদাসপুর পৌরবাসী।
স্থানীয় সচেতন মহলের মতে, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরদারী না থাকায় সড়কে অরাজকতা বিরাজ করছে। পৌর এলাকায় ট্রাফিক সিস্টেম গড়ে তোলা জরুরী। সেইসঙ্গে গণপরিবহণ ব্যবস্থাও গড়ে তোলার পরামর্শ দিয়েছেন তারা। তাছাড়া চালকদের বেপরোয়া চলাচল রোধ করা সম্ভব নয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ