গোয়ায় পাখির আঘাতে ভারতের যুদ্ধবিমান বিধ্বস্ত

আপডেট: নভেম্বর ১৭, ২০১৯, ১২:৪৭ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


ভারতের পশ্চিমাঞ্চলের উপকূলীয় রাজ্য গোয়ায় দেশটির নৌবাহিনীর একটি প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। শনিবার বেলা পৌনে ১২টার দিকে গোয়ার ডাবোলিমে মিগ-২৯কে যুদ্ধবিমানটি বিধ্বস্ত হয়।
ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, ডাবোলিনে ভারতীয় নৌবাহিনীর মিগ-২৯কে প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। বিমানের পাইলট ক্যাপ্টেন ম শিওখন্দ ও লেফটেন্যান্ট কমান্ডার দীপক যাদব বিমানটি থেকে নিরাপদে বেরিয়ে আসতে সক্ষম হয়েছেন।
দেশটির নৌবাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, বিমানটি ডাবোলিনে উড়ার সময় এক ঝাঁক পাখি আঘাত হানে। এতে বিমানের ডান পাশের ইঞ্জিনে আগুন ধরে এবং বাম পাশের ইঞ্জিন বিকল হয়ে যায়।
‘শনিবার বেলা পৌনে ১২টার দিকে দুই আসনের মিগ-২৯কে যুদ্ধবিমানটির সঙ্গে অনুশীলনের সময় এক ঝাঁক পাখির সংঘর্ষ হয়। নৌবাহিনীর এই যুদ্ধবিমান গোয়ার ডাবোলিনের আইএনএস হানসা বিমান ঘাঁটি থেকে উড্ডয়ন করেছিল। এ সময় বিমানের পাইলট দেখতে পান বামপাশের ইঞ্জিন থেকে ধোঁয়া বেরিয়ে আসছে এবং ডানপাশের ইঞ্জিনে আগুন ধরে গেছে।’
বিবৃতিতে বলা হয়েছে, পাইলটরা প্রশংসনীয় উপস্থিত বুদ্ধি দেখিয়েছেন। ক্ষতিগ্রস্ত বিমানটিকে ঘনজনবসতিপূর্ণ এলাকা থেকে উন্মুক্ত একটি মাঠে চালিয়ে নিয়ে গেছেন। পরে সেটি সেখানে বিধ্বস্ত হলেও এতে কোনো ক্ষয়ক্ষতি কিংবা কোনো প্রাণহানির ঘটনা ঘটেনি।
বিমানটি বিধ্বস্ত হওয়ার পরপরই এক টুইট বার্তায় দেশটির প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বলেন, এটি অত্যন্ত সন্তুষ্টির বিষয় যে, উভয় পাইলটই সময় মতো এবং নিরাপদে বেরিয়ে এসেছেন। আমি তাদের সুস্বাস্থ্য এবং মঙ্গল কামনা করছি।
তথ্যসূত্র: জাগোনিউজ