ঘর সাজাতে ফুল আর গাছ

আপডেট: নভেম্বর ১২, ২০১৬, ১১:৪৭ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক
ঘরের ভেতর বিভিন্ন ধরনের ইনডোর প্লান্ট, ফুল এবং আর্টিফিশিয়াল ফুল দিয়ে পাল্টে দিতে পারেন আপনার ঘরের শোভা ও সৌন্দর্য। তবে যে ঘরের যেমন জায়গা সে অনুযায়ী বাড়িঘর সাজানো উচিত। চার দেয়ালের মাঝে বসবাস করতে গিয়ে সবুজের সঙ্গে আমাদের যোগাযোগ অনেকাংশে কমে গেছে। অনেকে আবার শখ করে ছাদে বাগান করে থাকে। আবার বিভিন্ন কারণে হয়তো ছাদেও বাগান করা সম্ভব হয়ে ওঠে না। তাই ঘরের ভেতর যদি গাছ ও ফুল দিয়ে সাজানো যায় তবে একটি পরিবেশবান্ধব রূপ ফুটে উঠবে ঘরজুড়ে।
ঘরের ভেতর সবুজের কিংবা প্রকৃতির সান্নিধ্য পেতে চাইলে নানারকম ফুল, গাছ, পাতা দিয়ে সাজাতে পারেন। গাছ-ফুল-পাতা ছাড়া ঘরের সৌন্দর্য কোনোভাবেই ফুটে ওঠে না। যেমন ড্রইং রুমের কোনা বা টেবিল ইনডোর প্লান্ট দিয়ে নানা বৈচিত্র্যে ও স্টাইলে সাজানো যেতে পারে। এরসঙ্গে ল্যাম্পশেডও ব্যবহার করতে পারেন।
যেকোনো ঘরের ভেতরে শান্তির পরশ পেতে চাইলে ইনডোর প্লান্টের জুড়ি নেই। আর ঘরের ভেতর রাখা সবুজের ছায়া দেখে মনের ভেতর প্রকৃতির নান্দনিক রূপ যে ফুটে ওঠে এতে নিশ্চয়ই মন যত খারাবই থাকুক, ভালো হয় উঠবেই।
বিভিন্ন ধরনের আর্টিফিশিয়াল ফুল দিয়ে ঘর সাজাতে পারেন। এ ধরনের ফুলগুলো দেখতে একেবারেই ন্যাচারাল ফুলের মতো। এখন সব মার্কেটে বড় বড় শপিংমলে আর্টিফিশিয়াল ফুল পাওয়া যায়। তবে গাদাগাদি করে ফুলদানিতে রাখলেই হবে না। সাজাতে হবে ডিফারেন্ট লুক এবং বিভিন্ন স্টাইলে।
৫টা স্টিক এদের ছোট-বড় করে কেটে ফুলদানিতে রাখলে দেখতে ভালো লাগবে। বিভিন্ন স্টাইলে বিভিন্ন ফুলদানি যেমন রড আয়রনের র্যাক বানিয়ে নিয়ে রাখতে পারেন আবার সিলেটের তৈরি বাঁশের ও শোপিস মার্কেটে পাওয়া যায়। এছাড়া ইচ্ছা করলে আপনি কাঠ দিয়েও বানিয়ে নিতে পারেন ফুলদানি।
ঘর সাজাতে ইনডোর প্লান্ট ও ফুলের কোনো বিকল্প নেই। এটা একদিকে যেমন ঘরের শোভাবর্ধন করে অন্যদিকে আবহাওয়াটাও ঠান্ডা রাখতে সহায়তা করে আর তৈরি হয় একটি মনোরম স্নিগ্ধ পরিবেশ। তাই গাছ, ফুল-লতাপাতা দিয়ে আপনি সাজিয়ে তুলতে পারেন আপনার সুখের ও শান্তির নীড়।