চাঁপাইনবাবগঞ্জে এখন ফজলি আমে ভরপুর

আপডেট: জুলাই ১০, ২০১৯, ১২:৪৩ পূর্বাহ্ণ

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি


মৌসুমের মধ্যভাগে রসালো ও সুস্বাদু ফজলি আমের মিষ্টি সুগন্ধে এখন ভরে উঠেছে আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জের বাজারগুলো। বাজারে বিভিন্ন জাতের আমের আমদানির পাশাপাশি ক্রেতা থাকায় আম ব্যবসায়ীরা বেশ খুশি। যেখানে সকাল থেকে রাত পর্যন্ত চলে আমের বেচাকেনা।
বাংলাদেশের সব জেলাতেই কমবেশি আম উৎপাদিত হয়। তবে পরিমাণ ও মানের দিক থেকে এগিয়ে চাঁপাইনবাবগঞ্জ জেলার আম। প্রকৃতি ও জলবায়ুগত কারণে এই অঞ্চলে উৎকৃষ্টজাতের আমের ফলন হয় সবচেয়ে বেশি। শুধু তাই-নয় আমকে কেন্দ্র করে আর্বতিত হয় এ অঞ্চলের মানুষের জীবন-জীবিকা। সুযোগ সৃষ্টি হয় লক্ষাধিক মানুষের কর্মসংস্থানের। বিশেষ করে আমের মৌসুমে চাঙ্গা হয়ে উঠে এ অঞ্চলের অর্থনীতি।
শ্রাবনের শেষভাগে আম্রপালী, সুরমা ফজলী, ফজলী, রুপালি, বারি-৪ জাতের আমের সুগন্ধে ভরে উঠেছে জেলার আমবাজার। আর আম্রপালী আম ৩০০০-৩৫০০, সুরমা ফজলি ২০০০-২৪০০, ফজলী ১৬০০-২০০০, রুপালি ৩২০০-৩৪০০ ও বারি-৪ আম ৩৪০০-৩৬০০ টাকা মন দরে বিক্রি হচ্ছে।
আম ব্যবসায়ী শহিদুল ইসলাম ও গোলাপ হোসেন বলেন, এখন ফজলীর সময় থাকায় এ আমই বাজারে বেশি নামছে। সেইসঙ্গে দামও ভাল। তারা আরো বলেন, মৌসুমের প্রথম থেকে আমের দাম পাওয়ায় আর্থিকভাবে ক্ষতি পুষিয়ে নেয়া যাবে। তবে এসময় বৃষ্টি হলেও আমের বাজারে ভালই ক্রেতা রয়েছে।
অন্যদিকে, বৃষ্টির কারণে আমবাজারটি কর্দমাক্ত হয়ে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। স্থায়ীভাবে টিনশেড দিয়ে বাজার নির্মাণ করা হলে ক্রেতারা স্বাচ্ছন্দে আম ক্রয় করতে পারবে।