চারঘাটে তেলবাহী ট্রেনের ৯টি বগি লাইনচ্যুত, সারাদেশের সাথে রেল যোগাযোগ বিচ্ছিন্ন || তিন সদস্যের তদন্ত কমিটি গঠন, প্রকৌশলী বরখাস্ত

আপডেট: জুলাই ১১, ২০১৯, ১:০০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


চারঘাটে লাইনচ্যুত তেলবাহী ট্রেন-সোনার দেশ

রাজশাহীর চারঘাটে লাইন ভেঙে তেলবাহী ট্রেনের ৯টি বগি লাইনচ্যুত হয়ে গেছে। গতকাল বুধবার সন্ধ্যা ৬টার দিকে চারঘাটের সরদহ এলাকায় এ দুর্ঘটনা ঘটে। এর ফলে রাজশাহীর সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ হয়ে পড়ে। এ ঘটনায় রাজশাহীর সহকারী নির্বাহী প্রকৌশলী আব্দুর রশিদকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এছাড়া তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
রাজশাহী রেলস্টেশনের স্টেশন ম্যানেজার আব্দুল করিম জানান, তেলবাহী ট্রেনটি পাবনার ঈশ্বরদী থেকে রাজশাহীর দিকে আসছিলো। আসতেই সরদহ এলাকার ডাউন আউটার লাইনে ৯টি বগি লাইনচ্যুত হয়ে পড়ে। এর ফলে সারাদেশের সাথে রেল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।
এ ঘটনায় তিনি রাত ৯টার দিকে জানান, এখনো উদ্ধার কাজ শুরু হয়নি। উদ্ধার কাজের জন্য ঈশ্বরদী থেকে উদ্ধারকারী গাড়ি ঘটনাস্থলে এইমাত্র এসে পৌঁছেছে। আবহাওয়া প্রচণ্ড খারাপ। কখন উদ্ধার কাজ শেষ হবে বলা যাচ্ছে না।
পশ্চিমাঞ্চল রেলের প্রধান সংকেত ও টেলিযোগাযোগ প্রকৌশলী অসীম কুমার তালুকদার জানান, এ ঘটনার সুষ্ঠু তদন্তের জন্য বিভাগীয় প্রকৌশলী-২ আরিফুজ্জামানকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন, বিভাগীয় পরিবহন কর্মকর্তা মামুনুর রশিদ ও বিভাগীয় যান্ত্রিক প্রকৌশলী।
বিভাগীয় রেল ম্যানেজার মিজানুর রহমান রাত ১১টায় এ প্রতিবেদককে জানান, লাইনচ্যুত হওয়ার সময় লাইন একদম বেঁকে গেছে। সেই বাঁকা অংশ গ্যাস দিয়ে কাটা হয়েছে। কেটে এইমাত্র নতুনভাবে কাটা অংশে লাইন সংযোগ দেয়া হলো। এরপর একটা একটা করে বগি লাইনে ওঠানো হবে।
কতক্ষণ সময় লাগতে পারে এ প্রশ্নের উত্তরে তিনি বলেন, কতক্ষণ লাগবে বলতে পারছি না। একটা বগির লাইনে তোলার পর আসলে বোঝা যাবে কতক্ষণ লাগছে একটি ট্রেন লাইনে তুলতে।
এদিকে সারাদেশের সাথে রেল যোগাযোগ বন্ধ হয়ে পড়ায় ঢাকাগামী আন্তঃনগর ধূমকেতু এক্সপ্রেস ট্রেনটি নির্ধারিত সময়ে ছেড়ে যেতে পারেনি। তবে রেল ম্যানেজার আব্দুল করিম বলেছেন, ট্রেনের যাত্রা বাতিল করা হয়নি। তবে যারা ট্রেনের টিকিট ফেরত দিতে চান, কোনো টাকা কর্তন ব্যতিত তাদের টাকা ফেরত দেয়া হচ্ছে। এছাড়া সিরাজগঞ্জগামী কমিউটার ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে। এছাড়া রাজশাহীগামী আন্তঃনগর বনলতা এক্সপ্রেস, সাগরদাঁড়ি, মধুমতি, মহানন্দাসহ অনেক আন্তঃনগর ট্রেন আব্দুলপুর জংশন ও ঈশ্বরদী বাইপাসে আটকে আছে।