বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী

চিনা প্রেসিডেন্টের নামের অশ্লীল অনুবাদের কারণ কারিগরি ত্রুটি: ফেইসবুক

আপডেট: January 20, 2020, 12:01 am

সোনার দেশ ডেস্ক


ফেইসবুক কর্তৃপক্ষ তাদের প্ল্যাটফর্মে চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের নাম বার্মিজ ভাষা থেকে ইংরেজি অনুবাদে ‘মিস্টার শিটহোল’ দেখানোর ঘটনায় কারিগরি ত্রুটিকে দায়ী করে মারাত্মক এ ভুলের জন্য আন্তরিকভাবে ক্ষমা চেয়েছে।
মিয়ানমারে শি’র সফরের দ্বিতীয় দিনে ফেইসবুকে নামের অনুবাদ নিয়ে এ বিভ্রাট ঘটে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।
গত ১৯ বছরের মধ্যে এটাই দক্ষিণ পূর্ব এশিয়ার দেশটিতে চিনা কোনো শীর্ষ নেতার প্রথম সফর। শনিবার শি মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চির সঙ্গে সাক্ষাৎ ও কয়েক ডজন চুক্তি স্বাক্ষর করেন।
সু চির দপ্তরের ফেইসবুক পেইজ থেকে চিনা প্রেসিডেন্টকে স্বাগত জানিয়ে একটি বিবৃতি দেয়া হয়। ওই বিবৃতির বার্মিজ থেকে ইংরেজি অনুবাদে শি জিনপিংকে ‘মিস্টার শিটহোল’ দেখালে বাধে বিপত্তি।
ফেইসবুকে এমনকি স্থানীয় সংবাদমাধ্যম ইরাবতীর একটি শিরোনামেরও অনুবাদ হয়ে যায় ‘প্রেসিডেন্ট শিটহোলের সম্মানে ডিনার’।
স্যোশাল মিডিয়া জায়ান্টটি পরে এ ত্রুটি সারিয়ে ফেলতে পারলেও ঠিক কতক্ষণ ধরে চিনা প্রেসিডেন্টের নামের এ ‘অশ্লীল অনুবাদ’ পেজ-এ ছিল তা নিশ্চিত হওয়া যায়নি।
ফেইসবুকে বার্মিজ থেকে ইংরেজি অনুবাদে এ ত্রুটি থাকলেও একই সময়ে গুগলের অনুবাদে এমনটা দেখা যায়নি বলে জানিয়েছে রয়টার্স।
“ফেইসবুকে বার্মিজ থেকে ইংরেজি ভুল অনুবাদ দেখাচ্ছিল, এমন একটি কারিগরি ত্রুটি সারিয়েছি আমরা। এমনটি ঘটা উচিত হয়নি, ভবিষ্যতে যেন কখনোই এমন না হয়, সেজন্য পদক্ষেপ নিচ্ছি। এ কারণে যে সম্মানহানি হয়েছে, তার জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী,” বিবৃতিতে বলেছে এ সোশাল মিডিয়া জায়ান্ট।
ফেইসবুক বলেছে, তাদের বার্মিজ শব্দভাণ্ডারে শি জিনপিংয়ের নামটি অন্তর্ভুক্ত ছিল না। ত্রুটি ঠিক করার আগে এক্স আই এবং এসএইচআই দিয়ে শুরু বার্মিজ সব শব্দের ইংরেজি অনুবাদেই ‘শিটহোল’ শব্দটিই আসছিল, জানিয়েছে তারা।
শনিবারের এ ঘটনা নিয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে। চিনের মূল ভূখণ্ডে ফেইসবুক নিষিদ্ধ হলেও হংকংয়ে এটি অনুমোদিত। প্ল্যাটফর্মটিতে চিনা কোম্পানিগুলোর বিজ্ঞাপন দেয়ার ক্ষেত্রেও কোনো ধরনের নিষেধাজ্ঞা নেই। যে কারণে যুক্তরাষ্ট্রের পর চিন থেকেই ফেইসবুকের সবচেয়ে বেশি আয় হয়।
চিনের লাভজনক বিজ্ঞাপন ব্যবসায় বিশেষ নজর দিতে ফেইসবুক নতুন প্রকৌশল দল গঠন করছে বলেও গত সপ্তাহে রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে।
তথ্যসূত্র: বাংলানিউজ